আফগানিস্তানে বাড়িঘর ছেড়ে পালাচ্ছে হাজারো নারী ও শিশু

আফগানিস্তানে গত ৪০ বছরের যুদ্ধাবস্থার অবসানে কাতারে চলমান তালেবান ও আফগান সরকারের আলোচনাকে বড় কূটনৈতিক অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে। কিন্তু এই আলোচনার মধ্যেই দেশটির দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে চলছে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের তুমুল সংঘর্ষ। যার ফলে ওই অঞ্চল থেকে পালিয়ে বাঁচার চেষ্টা করছেন হাজার হাজার নারী ও শিশু।

বুধবার (১৪ অক্টোবর) আলজারিজার এক প্রতিবেদনে বলা হয়, আলোচনার মধ্যেই বড় ধরনের সংঘর্ষে জড়িয়ে পড়েছে দুুই পক্ষ। তালেবান হেলমান্দ প্রদেশের লাশকার ঘা শহরে সরকারি বাহিনীর বিভিন্ন অবস্থান লক্ষ্য করে সিরিজ হামলা চালায়। মোটরসাইকেল, ট্যাক্সি, বাস বা স্থানীয় বিভিন্ন যানবাহনে চেপে যুদ্ধকবলিত এলাকা ছেড়ে পালাচ্ছে সাধারণ মানুষ।

এএফপি হেলমান্দ প্রদেশের শরণার্থীবিষয়ক পরিচালক মোহাম্মদ রামিনের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, অন্তত পাঁচ হাজার ১০০ পরিবার তাদের ঘরবাড়ি ছেড়ে গেছে। সেখানে নারী ও শিশুসহ প্রায় ৩০ হাজার মানুষ ছিল বলে ধারণা করা হচ্ছে। যাদের অধিকাংশই শিশু।

স্থানীয় বাসিন্দা হেকমত উল্লাহ বলেন, আমার এক প্রতিবেশীর ঘর ধ্বংস হয়ে গেছে একটি মর্টার শেলের আক্রমণে। সেখানে দুই নারী নিহত হয়েছেন। মোহাম্মদ রামিন বলেন, এই শিশুদের বেশিরভাগই এখন খোলা আকাশের নিচে অবস্থান করছেন। আমাদের কাছে তাদের দেয়ার মতো কোনো তাঁবু বা খাবার নেই।

বুধবার (১৪ অক্টোবর) আফগান সরকার জানিয়েছে, প্রদেশের ৪টি জেলায় যুদ্ধ চলছে। সরকারি বাহিনী তালেবানের হামলার জবাব দিচ্ছে বলেও উল্লেখ করা হয়।

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ফেসবুক মেসেঞ্জারের নতুন রূপ

বৃহঃ অক্টো ১৫ , ২০২০
ফেসবুক মেসেঞ্জার নতুন রূপে হাজির হয়েছে। করোনা আবহে ব্যবহারকারীদেরকে নতুন অভিজ্ঞতা দিতে বেশ কিছু নতুন আকর্ষণীয় ফিচার যুুুক্ত করা হয়েছে। ফেসবুকের পক্ষ থেকে সম্প্রতি মেসেঞ্জারের যে নতুন লোগোটি প্রকাশিত হয়েছে, সেটি আর আগের মতো কেবল নীল রংয়ের নয়, তাতে কিছুটা গোলাপি রংও রয়েছে। শুধু নতুন লোগো নয়, আসতে চলেছে আরও […]