আফগানিস্তানে বিমান হামলা; নারী-শিশুসহ নিহত ৪৫

প্রতীকি ছবি

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে ভয়াবহ বিমান হামলায় বেসামরিক নাগরিক ও তালিবান সদস্যসহ অন্তত ৪৫ জনের প্রাণহানি ঘটেছে। যাদের মধ্যে বেশকিছু নারী ও শিশুও রয়েছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও কিছু লোক। খবর আল-জাজিরা।

দেশটির পূর্বাঞ্চলীয় হেরাত প্রদেশের আদ্রাস্কান জেলার গভর্নর আলী আহমাদ ফকির ইয়ার বলেছেন, বুধবার (২২ জুলাই) দিবাগত রাতে চালানো বিধ্বংসী এই হামলায় নিহতদের মধ্যে নারী-শিশুসহ অন্তত আটজন বেসামরিক নাগরিক রয়েছেন।

তিনি আরও বলেন, খাম জিয়ারাত এলাকায় নিরাপত্তা বাহিনীর বিমান হামলায় এখন পর্যন্ত ৪৫ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এদের মধ্যে অধিকাংশই সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালিবানের সক্রিয় সদস্য।

তালিবান মুখপাত্র মোহাম্মদ ইউসুফ আহমাদি জানিয়েছেন, বুধবার রাতে হেরাতে অন্তত দুই দফায় বিমান হামলা চালানো হয়েছে।

এ দিকে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এবারের বিমান হামলায় কোনো বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটার কথা নয়। তবে তারা এই হতাহতের বিষয়টি তদন্ত করে দেখছে। যদিও আফগানিস্তানে নিযুক্ত মার্কিন বাহিনীর এক মুখপাত্র বুধবারের বিমান হামলায় তারা অংশ নেননি বলে সাফ জানিয়েছেন।

হেরাতের গভর্নরের মুখপাত্র জানান, এবার মূলত ছয় তালিবান নেতাকে লক্ষ্য করে এ বিমান হামলাটি চালানো হয়েছে। তবে বেসামরিক নাগরিকেরা কাছাকাছি একটি ল্যান্ড মাইন বিস্ফোরণে ফলে হতাহত হয়েছেন।

দেশটির স্বাধীন মানবাধিকার কমিশনের তথ্যমতে, চলতি বছরের প্রথম ছয় মাসে অন্তত ৮৮০টি হামলার ঘটনায় এক হাজার ২১৩ জন বেসামরিক নাগরিক নিহত এবং ১ হাজার ৭৪৪ জন গুরুতর আহত হন।

আন্তর্জাতিক ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

করোনা উপসর্গ নিয়ে কুমেক হাসপাতালে এক দিনে ৬ মৃত্যু

বৃহঃ জুলা ২৩ , ২০২০
কুমিল্লায় করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে মারা গেছেন ছয়জন। তাদের মধ্যে চারজন পুরুষ এবং দুজন নারী বলে হাসপাতালের সহকারী পরিচালক ডা. সাজেদা খাতুন জানিয়েছেন। কুমিল্লায় এ পর্যন্ত করোনা পজেটিভ ও উপসর্গ নিয়ে মারা গেলেন ১৩০ জন। বর্তমানে করোনা […]