একদিনের জন্য ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হলেন  ১৬ বছর বয়সী কিশোরী

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সান্না মেরিন(৩৪) মেয়েদের অধিকার প্রচারে অভিযানের অংশ হিসাবে ১৬ বছর বয়সী আভা মুর্তো নামের এক কিশোরিকে গত ৭ অক্টোবর একদিনের জন্য ক্ষমতা হস্তান্তর করেন। এটি ছিল মূলত মেয়েদের অধিকারের ব্যাপারে সচেতনার প্রচার করতে একটি ক্যাম্পেইন ।

দক্ষিণ ফিনল্যান্ডের ভাস্কির বাসিন্দা আভা মুর্তো বলেছেন, চ্যান্সেলর অব জাস্টিসের সাথে বৈঠক করার পরে সংসদের সামনে গণমাধ্যমের মুখোমুখি হওয়ায় তিনি একটি “রোমাঞ্চকর দিন” কাটাচ্ছেন।

এই একদিনের ক্ষমতা পরিবর্তনটি বাচ্চাদের অধিকার রক্ষায় নিয়োজিত দাতব্য সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের একটি বিশ্বব্যাপি “গার্লস টেকওভার” প্রচারণার অংশ। যাদের লক্ষ্য প্রযুক্তিগত শিল্পে মেয়েদের ডিজিটাল দক্ষতা এবং সুযোগগুলি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং মেয়েদের প্রতি অনলাইন হয়রানির সমস্যাটি তুলে ধরা ।

এছাড়াও কেনিয়া, পেরু, সুদান এবং ভিয়েতনামে মেয়েরা মন্ত্রীর পদ গ্রহণের সুযোগ পাবে এই ক্যাম্পেইনের অংশ হিসেবে।

 

Spread the love

নিজস্ব প্রতিবেদক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

উত্তরের জেলা লালমনিরহাটে শীতের আগমনি বার্তা!

রবি নভে ১ , ২০২০
উত্তরের জেলা লালমনিরহাটে এবার বেশ আগে ভাগেই শীতের আগমনী বার্তা জানান দিতে শুরু করেছে। ভোরবেলা পড়তে শুরু করেছে হালকা কুয়াশা। সেই সঙ্গে মৃদু ঠান্ডা অনুভূত হচ্ছে। প্রতি বছর অগ্রহায়ণ মাসের প্রথম সপ্তাহে এ জেলায় শীতের আগমন ঘটলেও এবার আগেই শুরু হয়েছে শীত। রবিবার (১ নভেম্বর) ভোরে দেখা যায়, হালকা কুয়াশায় […]
শীতের সকাল