করোনার প্রথম ভ্যাকসিন অনুমোদন; ব্যবহার করবে চীনা সেনাবাহিনী

বিশ্বব্যাপী গবেষকেরা দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন একটি কার্যকর ভ্যাকসিন আবিষ্কারের জন্য। কিন্তু এখনও তেমন কোনো সাফল্য আসেনি। তবে চীনা গবেষকদের সফলতায় সম্ভবত মরণঘাতী এই ভাইরাসের ভ্যাকসিন পেতে যাচ্ছে বিশ্ব।

চায়না স্যানসিনো বায়োলজিকস এবং একাডেমি অফ মিলিটারির একটি গবেষণা ইনস্টিটিউট যৌথভাবে এ ভ্যাকসিনটি তৈরি করেছে। প্রাথমিক সফলতার পর সেটি ব্যবহারের অনুমতিও মিলেছে।

তবে এই অনুমতি জনসাধারণের জন্য নয়, বিশ্বে প্রথম এই ভ্যাকসিন ব্যবহার করবে চীনের সেনাবাহিনী। নিজেদের সেনাদের জন্য ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে চীন সরকার।

সোমবার হংকংভিত্তিক কোম্পানিটি এই তথ্য জানিয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি ও মার্কিন গণমাধ্যমে ইয়াহু নিউজের প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

খবরে বলা হয়েছে, দেশটির সেনাবাহিনীর গবেষণা শাখা এবং স্যানসিনো বায়োলজিকসের (৬১৮৫.এইচকে) তৈরি একটি কোভিড-১৯ ভ্যাকসিন মানবশরীরে প্রয়োগের অনুমতি পেয়েছে।

তবে আপাতত ভ্যাকসিনটি কেবল সেনাবাহিনীর মধ্যে ব্যবহার করা হবে। স্যানসিনো বলেছে, চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশন গত ২৫ জুন এডি৫-এনকোভ ভ্যাকসিনটি সৈন্যদের দেহে এক বছরের জন্য প্রয়োগের অনুমোদন দিয়েছে।

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

বুড়িগঙ্গায় লঞ্চ ডুবি: ১৩ ঘন্টা পর ভেসে উঠলো জীবিত মানুষ

সোম জুন ২৯ , ২০২০
বুড়িগঙ্গায় লঞ্চ ডুবি ঘটনার ১৩ ঘন্টা পরে লঞ্চের ভেতর থেকে ভেসে উঠলো সুমন নামের এক ব্যক্তি। ভেসে ওঠার পর তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য রাজধানীর মিডফোর্ড হাসপাতালে পাঠানো হয়েছে। সোমবার (২৯ জুন) রাতে জীবিত সুমনের ভেসে ওঠার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে বুড়িগঙ্গায় কর্তব্যরত নৌ-পুলিশ। সূত্র জানায়, সুমন লঞ্চের ভেতরে আটকে […]