কাঠের তৈরি স্যাটেলাইট বানানোর পরিকল্পনা করছে জাপান!

প্রচলিত স্যাটেলাইট নষ্ট বা পুড়ে যাওয়ার ফলে সৃষ্ট বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে সমস্যা কাটিয়ে উঠতে কাঠের তৈরি স্যাটেলাইট বানানোর পরিকল্পনা করছে জাপান। কিয়োটো বিশ্ববিদ্যালয় ও একটি জাপানি প্রতিষ্ঠান প্রকল্পটিতে একযোগে কাজ করছে এবং জানিয়েছে, ২০২৩ সালের মধ্যে এ ব্যতিক্রমধর্মী ও পরিবেশবান্ধব স্যাটেলাইট তৈরি করতে পারবে।

বায়ুমণ্ডলে ধাতব কাঠামোর স্যাটেলাইটগুলো নষ্ট হয়ে গেলে বা পুড়ে গেলে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে যে জটিলতা তৈরি হয় তা দূর করতে ইতোমধ্যে, ব্যাপক পরীক্ষা-নিরীক্ষাও চালিয়েছে তারা। প্রতিকূল পরিবেশে কাঠের টেকসই অবস্থা কেমন এবং স্যাটেলাইটের কাঠামো হিসেবে এর গ্রহণযোগ্যতা যাচাই করা হয়েছে।

এ প্রসঙ্গে কিয়োটা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক টাকাও দই বলেন, দুর্ঘটনাবশত, বায়ুমণ্ডলে প্রবেশ করার পর স্যাটেলাইটে আগুন লাগার ঘটনা নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন।  পরবর্তীতে, এসব ধাতব বর্জ্য বায়ুমণ্ডলের ওপরের অংশে বহুকাল ধরে ভেসে বেড়ায়। কিন্তু, কাঠের তৈরি স্যাটেলাইট পাঠানো হলে, বায়ুমণ্ডলে দুর্ঘটনায় পুড়ে গেলেও খুব একটা সমস্যা হবে না। কারণ, কাঠের কাঠামো পুড়ে যাওয়ার পর কিছু কারিগরি উপাদান ছাড়া আর তেমন কিছু অবশিষ্ট থাকবে না। ফলে,  বর্জ্য অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *