কাঠের তৈরি স্যাটেলাইট বানানোর পরিকল্পনা করছে জাপান!

প্রচলিত স্যাটেলাইট নষ্ট বা পুড়ে যাওয়ার ফলে সৃষ্ট বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে সমস্যা কাটিয়ে উঠতে কাঠের তৈরি স্যাটেলাইট বানানোর পরিকল্পনা করছে জাপান। কিয়োটো বিশ্ববিদ্যালয় ও একটি জাপানি প্রতিষ্ঠান প্রকল্পটিতে একযোগে কাজ করছে এবং জানিয়েছে, ২০২৩ সালের মধ্যে এ ব্যতিক্রমধর্মী ও পরিবেশবান্ধব স্যাটেলাইট তৈরি করতে পারবে।

বায়ুমণ্ডলে ধাতব কাঠামোর স্যাটেলাইটগুলো নষ্ট হয়ে গেলে বা পুড়ে গেলে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে যে জটিলতা তৈরি হয় তা দূর করতে ইতোমধ্যে, ব্যাপক পরীক্ষা-নিরীক্ষাও চালিয়েছে তারা। প্রতিকূল পরিবেশে কাঠের টেকসই অবস্থা কেমন এবং স্যাটেলাইটের কাঠামো হিসেবে এর গ্রহণযোগ্যতা যাচাই করা হয়েছে।

এ প্রসঙ্গে কিয়োটা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক টাকাও দই বলেন, দুর্ঘটনাবশত, বায়ুমণ্ডলে প্রবেশ করার পর স্যাটেলাইটে আগুন লাগার ঘটনা নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন।  পরবর্তীতে, এসব ধাতব বর্জ্য বায়ুমণ্ডলের ওপরের অংশে বহুকাল ধরে ভেসে বেড়ায়। কিন্তু, কাঠের তৈরি স্যাটেলাইট পাঠানো হলে, বায়ুমণ্ডলে দুর্ঘটনায় পুড়ে গেলেও খুব একটা সমস্যা হবে না। কারণ, কাঠের কাঠামো পুড়ে যাওয়ার পর কিছু কারিগরি উপাদান ছাড়া আর তেমন কিছু অবশিষ্ট থাকবে না। ফলে,  বর্জ্য অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব হবে।

Spread the love

বিজ্ঞানবিশ্ব ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

ফাতেমার জরাজীর্ণ ভাঙ্গা বাড়ীতে ডিসি, সরকারী ঘর দেয়ার আশ্বাস

সোম জানু ১১ , ২০২১
ফাতেমার অসহায় জীবন যাপনের সংবাদ প্রকাশের পর ১০ জানুয়ারী লালমনিরহাট জেলা প্রশাসকের নির্দেশে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রবিউল হাসান অসহায় ফাতেমার বাড়ি পরিদর্শন করেন। সোমবার (১১ জানুয়ারী) দুপুর দেড় টায় জেলা প্রশাসক আবু জাফর ছুটে যান উপজেলার দক্ষিণ দলগ্রাম এলাকার অসহায় ফাতেমার বাড়িতে, শুনেন তার অভাবী সংসারের কথা। তার […]