গুগল লেন্স এর চমৎকার ও প্রয়োজনীয় কিছু ব্যবহার

গুগল
ছবি: সংগৃহিত

আমরা স্মার্টফোন ব্যবহারকারীরা নিয়মিত গুগল সার্চ ব্যবহার করলেও গুগল লেন্সের ব্যবহার তেমন করিনা। কিন্তু এই গুগল লেন্সের মাধ্যমে আমরা আমাদের গুগল সার্চিং এর কাজটি আরও সহজ করে নিতে পারি। আজ গুগল লেন্সের এমনই কিছু ব্যবহার তুলে ধরব যা অনেক মজার। পাশাপাশি এগুলো আমাদের ব্যক্তিগত ও অফিসিয়াল কাজগুলোকেও সহজ করে তুলবে।

ইমেজ থেকে সরাসরি অনুবাদঃ গুগল লেন্সের ‘অনুবাদ’ অপশনটি ব্যবহার করে আপনার ফোনের গ্যালারিতে থাকা কোন ইমেজ এর টেক্সট সরাসরি প্রায় ১০০ টিরও বেশি ভাষায় অনুবাদ করতে পারবেন। শুধুমাত্র গ্যালারির ছবিই নয়, ক্যামেরার মাধ্যমে এধরনের কোন ছবি তুলে সাথে সাথেও অনুবাদের কাজটি করা যায়। অনুবাদকৃত টেক্সটি আপনি ফোনে কপি করতে বা কম্পিউটারে পাঠাতে পারবেন। গুগল লেন্স আপনাকে লেখাও পড়ে শুনাতে পারে। সামাজিক যোগাযোগ মাধ্যমে টেক্সটি শেয়ারও করতে পারবেন।

ইমেজ থেকে টেক্সট: গুগল লেন্সের ‘টেক্সট’ অপশনের কাজ হলো আপনার ফোনের গ্যালারিতে থাকা কোন ইমেজ অথবা ক্যামেরার মাধ্যমে এধরনের কোন ছবি তুলে ছবির টেক্সটটি ডিজিটাল ফরম্যাটে কনভার্ট করা। অফিস আদালতে কোন প্রিন্ট করা চিঠি বা দলিল এভাবে হুবহু কনভার্ট করতে এই অপশনটির জুড়ি নেই। ডিজিটাল ফরম্যাটের টেক্সটি আপনি ফোনে কপি করতে বা কম্পিউটারে পাঠাতে পারবেন, শুনতে পারবেন বা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ারও করতে পারবেন। এতেকরে অনেক বেশি লেখা পুনরায় টাইপ করার কাজটি নিমিষেই সেরে ফেলা সম্ভব।

ইমেজ সার্চঃ আমরা প্রতিনিয়তই গুগলে সার্চ করে থাকি। এই কাজটি আরও সহজ ও নিখুত করতে পারেন গুগল লেন্সের ‘সার্চ’ অপশনের মাধ্যমে। সরাসরি কোন লেখা বা বস্তুর ছবি তুলে তা গুগলে সার্চ করতে পারেন। এক কথায়, সার্চ করার জন্য আপনার টাইপ করার প্রয়োজন নেই। ‘সার্চ’ অপশনে গিয়ে ছবি তুললেই হল।

অংক কষাঃ ‘হোমওয়ার্ক’ অপশনের মাধ্যমে ছোটখাটো গণিতের সমাধান করা যায়। গণিতের ছোটখাটো সুত্র, যোগ, বিয়োগ, গুন, ভাগ ইত্যাদির সমাধান সহজেই করে ফেলা যায় এই অপশনটি ব্যবহার করে। এখানেও সেই ইমেজেরই কারিশমা। তবে এখন পর্যন্ত এই অপশনে বাংলার চেয়ে ইংরেজি ইমেজের ক্ষেত্রে উন্নত ফলাফল পাওয়া যায়। বাংলাকে উন্নত করার প্রক্রিয়া চলছে।

বারকোড ও কিউআর কোড রিডারঃ ‘শপিং’ অপশনে গিয়ে আপনি যেকোন পন্যের বারকোড বা কিউআর কোড পড়ে নিতে পারবেন। এতে আপনি ঐ পন্যের বিস্তারিত বিবরণ দেখতে পাবেন।

প্লেস সার্চ (স্থান খোঁজা)ঃ গুগল লেন্সের ‘প্লেস’ অপশনটির মাধ্যমে কোন ঐতিহাসিক স্থান বা স্থাপনার ছবি তুলে বা গ্যালারি থেকে আপলোড করে ঐ স্থান সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন।

রসনা বিলাসঃ গুগল লেন্সের ‘ডাইনিং’ অপশনের মাধ্যমে আপনি কোন খাবারের ছবি সরাসরি সার্চ করতে পারবেন। পাশাপাশি ঐ খাবার তৈরির পদ্ধতি ও আপনার কাছাকাছি কোথায় ঐ খাবারটি পাওয়া যায় তাও দেখতে পারবেন। সেইসাথে আপনার এলাকার কাছাকাছি রেস্টুরেন্টের খোঁজও পেতে পারেন এই অপশনটির মাধ্যমে।

কিছু টিপসঃ

  • গুগল লেন্স অ্যাপটি কাজ করে অনলাইনে। তাই আপনার ফোনে ইন্টারনেট সংযোগ থাকতে হবে।
  • গুগল লেন্স অ্যাপটির ভিত্তিই হল ইমেজ। তাই ছবি তোলার সময় বা গ্যালারি থেকে ইমেজ সার্চের সময় ইমেজের মানটি ভাল হওয়া প্রয়োজন।
  • এন্ড্রয়েড ফোনে গুগল অ্যাপের মধ্যেই গুগল লেন্স থাকে, অথবা আলাদা করে ডাউনলোড করে নিতে পারেন।
  • কনভার্ট করা টেক্সট সরাসরি কম্পিউটারে পাঠাতে হলে কম্পিউটারে গুগল ক্রোমের আপডেট ভার্সন থাকতে হবে এবং একই আইডি দিয়ে লগইন রাখতে হবে।

লেখক:
ব্যাংক কর্মকর্তা

Spread the love

সাজ্জাদ হোসেন রিজু

Leave a Reply

Your email address will not be published.

Next Post

হালিশহরে ফ্ল্যাগশিপ কন্সিউমার ইলেক্ট্রনিক্স আউটলেট উদ্ধোধন

রবি জুন ২৭ , ২০২১
চট্টগ্রামের ঐতিহ্যবাহী হালিশহরে শাহ্‌ আমানত কমপ্লেক্সে র‌্যাংগস উদ্ভোধন করল তাদের ফ্ল্যাগশিপ কন্সিউমার ইলেক্ট্রনিক্স আউটলেট “র‌্যাংগস ইমার্ট”। এটি চট্রগ্রামে র‍্যাংসের ৫ম শোরুম। দেশে বিরাজমান করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে এক অনাড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ ২৬ জুন শোরুমটির শুভ উদ্ভোধন করা হয়। অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন র‌্যাংগসের এক্সিকিউটিভ ডাইরেক্টর জনাব কাজী আশিক-উর […]
হালিশহরে