ঘরে বসেই সারাতে পারেন গলাব্যথা

করোনাভাইরাস সংক্রমণের এ সময়ে অনেকে গলাব্যথার সমস্যায় ভুগছেন। গলাব্যথার সঙ্গে কাশি হলে করোনা পরীক্ষা করাতে হবে। তবে গলাব্যথা মানে আপনি কোভিডে আক্রান্ত হয়েছেন এমন হয়। ঋতু পরিবর্তনের কারণেও এই সময় গলাব্যথা হতে পারে। গলাব্যথা নিরাময়ে রয়েছে কিছু প্রাকৃতিক উপাদান।

আদা ও মধু

গলাব্যথা সারাতে খুবই কার্যকর হচ্ছে আদা ও মধু। মধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আদা ও মধুর মিশ্রণ ‘এক্সপেক্টোরান্ট’ হিসেবে অর্থাৎ শ্বাসতন্ত্রে লালা নিঃসরণ বাড়ায়। এ ছাড়া এটি ‘সাইনাস’ খুলে দেয়, ‘মিউকাস’ বা শ্লেষ্মা পরিষ্কার করে। এ ছাড়া গলা থেকে অস্বস্তি সৃষ্টিকারী উপাদান পরিষ্কার করে।

দারুচিনি

কয়েক ফোঁটা দারুচিনি তেলের সঙ্গে এক চা চামচ মধু মিশ্রিত করুন। দিনে একবার এটি ব্যবহার করুন।

লবণপানিতে গার্গল

গলাব্যথা কমাতে লবণপানিতে গার্গল করা খুবই উপকারী। জীবাণু দূর করার এ পদ্ধতির গলাব্যথা কমাতে খুবই কার্যকর। উপকার পেতে দিনে তিনবার ও সপ্তাহে তিন থেকে চার দিন গার্গল করতে হবে। শরীরের আর্দ্রতা বজায় রাখতেও লবণপানি দিয়ে গার্গল করুন।

যষ্টিমধু

আয়ুর্বেদিক গুণসমৃদ্ধ যষ্টিমধু খান চায়ের সঙ্গে। গলাব্যথার সঙ্গে আসা চুলকানি বা অস্বস্তি দূর করবে যষ্টিমধু।

অ্যাপল সাইডার ভিনিগার

সর্দিকাশি সারাতে ব্যবহৃত কিছু ভেষজ ওষুধের প্রধান উপকরণ এই ভিনিগার। গলাব্যথা ও অ্যাসিড সংক্রমণ ছড়ানোর জন্য দায়ী ব্যাক্টেরিয়া ধ্বংস করে। এক গ্লাস কুসুম গরম পানিতে এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে পান করলেই উপকার পাওয়া যায়।

ভাপ নিন

প্রথমে কান-মাথা ভালো করে জড়িয়ে নিন কাপড় দিয়ে। এর পর গরম পানিতে সামান্য লবণ দিয়ে ভাপ নিন।

রসুন

রসুন গলাব্যথা নিরাময়ে সহায়তা করে। রসুনের মধ্যে থাকা অ্যালিসিন গলাব্যথার কারণ ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে সহায়তা করে।

সতর্কতা

গলাব্যথায় ঘরোয়া এসব প্রতিকার পেতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ছাড়া মানতে হবে স্বাস্থ্যবিধি।

লাইফ স্টাইল ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

বাগাতিপাড়ায় লাশবাহী অ্যাম্বুলেন্স উল্টে পুকুরে-আহত ৭

বুধ জুন ২৪ , ২০২০
নাটোরের বাগাতিপাড়ায় লাশবাহী অ্যাম্বুলেন্স নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গিয়ে পুকুরে পড়ে চালক ও নারীসহ ৭ জন আহত হয়েছেন। বুধবার (২৪ জুন) সকালে উপজেলার স্যান্নাল পাড়ায় এ দূর্ঘটনা ঘটে বলে জানান বাগাতিপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হক। আহতরা হলেন, মৃতের চাচা মাসুদ (৪০), ভাই সুমন (১৭), মা রত্না বেওয়া (৫৫), শ্বাশুড়ি […]