ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের মাধ্যমে ‘’ট্যাক্স রিটার্ন সেবা প্রদান’’ বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

 

 ডিজিটাল

২০৪১ সালের উন্নত ও উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাল সেন্টারসমূহ জনগণের দোরগোঁড়ায় সহজে, দ্রুত এবং স্বল্প ব্যয়ে সকল সরকারি বে-সরকারি সেবা পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ডিজিটাল সেন্টারকে টেকসই, ব্যবসা বান্ধব এবং জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেবার লক্ষ্যে এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বিভিন্ন সরকারি দপ্তর ও বে-সরকারি প্রতিষ্ঠানের সাথে সেবা সংযুক্তি অব্যাহত রয়েছে।

এরই আলোকে, জাতীয় রাজস্ব বোর্ডের ট্যাক্স রিটার্ন সেবা অর্ন্তভূক্ত করা হয়। উদ্যোক্তাদের সক্ষমতা তৈরির লক্ষ্যে গত ১০ অক্টোবর ২০২২ তারিখে এটুআই মাল্টিপারপাস হল রুমে সারাদেশ থেকে নির্বাচিত ৩৫ জন উদ্যোক্তার অংশগ্রহণে দিনব্যাপি প্রশিক্ষক প্রশিক্ষণ (ToT) কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার সমাপনী পর্বে এটুআই এর সম্মানিত প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ জাহিদ হাছান, সদস্য (কর তথ্য ব্যবস্থাপনা এবং সেবা), জাতীয় রাজস্ব বোর্ড। ফ্যাসিলিটেটর হিসেবে ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের অতিরিক্ত কমিশনার জনাব সাব্বির আহমেদ, যুগ্ম কমিশনার জনাব শাহ মোহাম্মদ ইত্তেদা হাসান এবং দ্বিতীয় সচিব (কর), গবেষণা, পরিকল্পনা এবং আইসিটি জনাব তোফায়েল আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন, এটুআই এর ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস স্পেশালিস্ট জনাব তহুরুল হাসান টুটুল, ক্যাপাসিটি ডেভেলপমেন্ট কো-অর্ডিনেটর (ডিজিটাল সেন্টার) জনাব অশোক বিশ্বাস, ন্যাশনাল কনসাল্টেন্ট জনাব মোঃ মাসুম বিল্লাহ, কমিউনিকেশন ও মিডিয়া আউটরীচ কনসালটেন্ট আদনান ফয়সাল এবং প্রোগ্রাম এ্যাসিসটেন্ট (এইচডি মিডিয়া) ন্যাশনাল কনসালটেন্ট সজীব রায়।

অতিথিবৃন্দ বলেন, জিটাল সেন্টারের উদ্যোক্তাদের মাধ্যমে সারাদেশে ট্যাক্স রিটার্ন সেবা প্রদান একটি অবারিত সম্ভাবনা। সরকারের ট্যাক্স রিটার্ন কার্যক্রমটি জনবান্ধব ও সহজীকরণে ইতোমধ্যেই জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক সেবাটি ডিজিটাইজ করা হয়েছে। অনলাইনে প্রদত্ত সেবাটি সহজীকরণ, প্রান্তিক পর্যায়ের নাগরিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং ট্যাক্স প্রদানকারী নাগরিকের সংখ্যা বৃদ্ধিকল্পে ডিজিটাল সেন্টারসমূহের উদ্যোক্তাবৃন্দ সারাদেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রাথমিক পর্যায়ে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, রংপুর ও রাজশাহী বিভাগের আওতাধীন ডিজিটাল সেন্টারের ৩৫ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ প্রদান করা হয়। এই প্রশিক্ষণে অংশগ্রহণকারী উদ্যোক্তাগণ সেবা প্রদানের পাশাপাশি আগ্রহী উদ্যোক্তাদের তৈরি এবং প্রশিক্ষণ প্রদানের জন্য রিসোর্স পুলেও দায়িত্ব পালন করবে। কর্মশালায় উদ্যোক্তাদের অনলাইনে ট্যাক্স রিটার্ন সেবা প্রদান প্রক্রিয়া এবং করণীয় বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সংশ্লিষ্ট রিসোর্স পারসনগণ হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করেন। কর্মশালায় অংশগ্রহণকারী উদ্যোক্তাগণ ডিজিটাল সেন্টারের মাধ্যমে অত্যন্ত গুরুত্বপূর্ণ ‘’ট্যাক্স রিটার্ন’’ সেবা প্রদান অর্ন্তভূক্ত করার জন্য এবং প্রশিক্ষক প্রশিক্ষণ (ToT) প্রদানের জন্য এটুআই ও জাতীয় রাজস্ব বোর্ডকে বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন। কর্মশালা শেষে উদ্যোক্তাদের মাঝে সনদপত্র প্রদান করা হয়।

র্নিংনিউজ/আই/শাশি

Spread the love

নিজস্ব প্রতিবেদক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

‘ফ্লিংএক্স’ কুরিয়ার ও ই-বিডিবাজার চুক্তি স্বাক্ষর

রবি অক্টো ১৬ , ২০২২
দেশের প্রথম ও একমাত্র নারী উদ্যোক্তাবান্ধব ই-কমার্স মার্কেটপ্লেস ই-বিডিবাজারের কুরিয়ার পার্টনার হিসেবে যুক্ত হয়েছে ‘ফ্লিংএক্স’। সম্প্রতি রাজধানীর বনানীতে ‘ফ্লিংএক্স’ কার্যালয়ে এ চুক্তি সম্পন্ন হয়েছে। অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন ই-বিডিবাজারের উদ্যোক্তা পরিচালক ও সাংবাদিক বাবুল হৃদয় ও ‘ফ্লিংএক্স’র প্রধান নির্বাহী (সিইও) আসিফ ইকবাল। এ সময় উপস্থিত ছিলেন, ই-বিডিবাজারের […]