দুর্গাপূজার আগে ত্বক ও চুলের যত্ন

আসছে শারদীয় দুর্গাপূজা। করোনার প্রভাবে  শারোদৎসবে কিছুটা ভাঁটা পড়লেও উৎসব প্রিয় বাঙালি দুুুুর্গাপূজার সাজগোজ করবে না তা তো আর হয় না। পূজার সময় মানানসই পোশাকের পাশাপাশি সজীব এবং প্রাণবন্ত দেখানোর ওপর গুরুত্ব দেওয়া উচিত। পূজা আসতেও খুব বেশি দেরি নেই, তাই নিজের যত্ন নিয়ে পূজায় সবার মাঝে নিজেকে ভিন্নভাবে উপস্থাপনের জন্য জেনে নেওয়া যাক ছোট্ট কিছু সহজ টিপস।

ত্বকের যত্ন:

এই গরমে শরীরকে ডিহাইড্রেটেড হতে না দিয়ে ত্বক টান টান রাখতে প্রতিদিন কমপক্ষে ৮ গ্লাস পানি খেতে হবে।

রোদে পোড়া দাগ যেতে অনেক সময় লাগে বলে রোদে ছাতা নিয়ে বের হতে হবে এবং একটি ভালো ব্র্যান্ড এর সানস্ক্রিন ব্যবহার করতে হবে। রোদে পোড়া ত্বককে মোলায়েম করতে এবং দাগ ওঠাতে নিয়মিত কাঁচা টমেটোর রস এর সাথে মসুর ডাল বেটে মুখে মেখে ভালো করে শুকানো পর্যন্ত অপেক্ষা করে স্বাভাবিক পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

চোখের নীচে কালো দাগ পুরো মুখের সৌন্দর্যটাকেই নষ্ট করে দেয়। পর্যাপ্ত ঘুমানোর চেষ্টা করতে হবে। আর দাগ কিছুটা কমাতে শশা কুচি বা আলু কুচি দিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

পূজার ৩/৪ দিন আগে পার্লারের ঝামেলা না করে বাসায় বসেই সুন্দর করে ফেসিয়াল করে নিতে পারেন। কোন রকম কেমিক্যাল ব্যবহার না করেও আজকাল বাসায় থাকা কিচেন টুলস দিয়েই ফেসিয়াল করা সম্ভব। ব্রণের সমস্যায় নিম পাতা বেটে সরাসরি মুখে লাগান, কিন্তু অ্যালার্জি থাকলে না করাই ভালো।

কনুই বা হাঁটুর কালো দাগ সারাতে বেসন, দুধ, লেবু মিশিয়ে মাখুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। গাজর, শশা বেশি করে খান। গাজর ঠোঁটের কোণের কালো দাগ দূর করতে সাহায্য করে। যাই করুন না কেন ধৈর্য্য ধরে নিয়মিত করতে হবে। এতে ক্লান্তিও দূর হবে এবং ফ্রেশ লাগবে।

অতিরিক্ত ভাজাপোড়া ও মশলাদার খাবার খাওয়া চলবে না। প্রতিদিন ফল ও প্রচুর শাকসবজি খেতে হবে। সকালে উঠে ১০ মিনিট ব্যায়াম করুন।

চুলের যত্ন: 

লেবুর রস ও আমলকির রস একসাথে করে তেলের সাথে মিশিয়ে এক ঘণ্টা চুলে দিয়ে রাখতে হবে। তারপর শ্যাম্পু করুন। এতে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

নারকেল তেল, অলিভ অয়েল একসাথে মিশিয়ে একটু গরম করে নিন। এবার তাতে একটি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে তুলার সাহায্যে চুলের গোড়ায় ঘষে ঘষে মাখুন। কয়েক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

চুলে চিকচিকে ভাব আনতে পাকা কলা মেখে আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এতে আপনার চুল পুষ্টি পাবে ও উজ্জ্বল হবে।

প্রোটিন ট্রিটমেন্ট চুলের জন্যে খুব দরকারি, মাসে অন্তত একবার প্রোটিন ট্রিটমেন্ট করা উচিত। একটি বাটিতে ডিমের সাদা অংশ নিন, তাতে ২/৩ চামচ টক দই নিন, তারপর এক চামচ মধু ও দুই চামচ ভিনেগার মিশিয়ে চুলে মেখে এক ঘন্টা রেখে শ্যাম্পু করে ফেলুন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

পঞ্চগড়ে 'আলেখ্য কুঁচিকা'র মোড়ক উন্মোচন

রবি অক্টো ৪ , ২০২০
দেশের অন্যতম নাট্য সংগঠন পঞ্চগড় বিদ্রোহী শিশু-কিশোর থিয়েটারের ডকুমেন্টরি প্রকাশনা ‘আলেখ্য কুঁচিকা’র মোড়ক উন্মোচন হয়েছে। শনিবার দুপুরে পঞ্চগড় জেলা শহরের মসজিদপাড়া এলাকায় আশরাফুল ইসলাম চত্বরে প্রকাশনাটির মোড়ক উন্মোচন করেন জেলা পরিষদ চেয়ারম্যান ও পঞ্চগড় জেলা আ. লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট এবং পঞ্চগড় পৌরসভার মেয়র তৌহিদুল ইসলাম। মোড়ক উন্মোচন […]