সৈয়দ মাহবুব-এ-খোদা মারা গেছেন

দেওয়ানবাগ দরবার শরীফের প্রতিষ্ঠাতা সৈয়দ মাহবুব-এ-খোদা মারা গেছেন। তিনি দেওয়ানবাগী পীর নামেই বেশি পরিচিত ছিলেন। তার বয়স হয়েছিল ৭০ বছর।

দেওয়ানবাগ শরীফ থেকে তার মৃত্যুর সংবাদ নিশ্চিত করে বলা হয়, সোমবার সকালে তিনি অসুস্থ বোধ করলে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সকাল পৌনে ৭টার দিকে তিনি মারা যান।

দেওয়ানবাগ দরবার শরিফের ওয়েবসাইটে দেওয়া তথ্যানুযায়ী, মাহবুব-এ-খোদা ১৯৪৯ সালের ১৪ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার বাহাদুরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম সৈয়দ আবদুর রশিদ সরদার, মা সৈয়দা জোবেদা খাতুন।

বিয়ের কিছুদিন পর নিজেই নারায়ণগঞ্জে দেওয়ানবাগ নামক স্থানে একটি আস্তানা গড়ে তোলেন এবং নিজেকে সুফি সম্রাট পরিচয় দিতে থাকেন মাহবুব-এ-খোদা। ধীরে ধীরে তার অনুসারী বাড়তে থাকে। একপর্যায়ে মতিঝিলের ১৪৭ আরামবাগে স্থায়ী দরবার গড়ে তোলেন তিনি।

Spread the love

অনলাইন ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

এপ্রিলে শ্রীলংকা সফরে যাওয়ার কথা বিবেচনা করছে বিসিবি

সোম ডিসে ২৮ , ২০২০
জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ আসছে সফরে। এরপর বাংলাদেশ যাবে নিউজিল্যান্ডে। ওই সিরিজের পরে এপ্রিলে শ্রীলংকা সফরে যাওয়ার কথা বিবেচনা করছে বিসিবি। বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাউদ্দিন চৌধুরী এমনটাই জানিয়েছেন। ক্রীড়া বিষয়ক সংবাদ মাধ্যম ক্রিকবাজকে তিনি জানিয়েছেন, লংকান বোর্ডের সঙ্গে সিরিজের ব্যাপারে থেমে থাকা আলোচনা শুরু হয়েছে। দুই বোর্ড মূলত স্থগিত হয়ে […]