ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ডের বিপক্ষে জাতিসংঘ

জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেট শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, ধর্ষণ জঘন্য অপরাধ হওয়া সত্ত্বেও এতে মৃত্যুদণ্ড দেয়া যথাযথ কোনও শাস্তি নয়; যেমনটা বৃহস্পতিবার বাংলাদেশে হয়েছে। বাংলাদেশে ধর্ষণের অপরাধে সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের অধ্যাদেশ এবং প্রথমবার পাঁচজনের মৃত্যুদণ্ডের রায়ের পর এতে আপত্তি জানিয়ে এমন মন্তব্য করেছেন জাতিসংঘের এই কর্মকর্তা।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুসারে, মিশেল ব্যাচলেট এক বিবৃতিতে বলেছেন, যারা এ ধরনের ঘৃণ্য কাজ করে তাদের ওপর কঠোর শাস্তি আরোপ প্ররোচনামূলকও হতে পারে। এর মাধ্যমে আমরা নিজেদের আরও অপরাধ করার সুযোগ তৈরি করে দিতে পারি না। তিনি আরো বলেন, মৃত্যুদণ্ডের নেপথ্যে যুক্তি হলো যে, এটা ধর্ষণের মাত্রা কমিয়ে আনবে; কিন্তু এমন কোনো প্রমাণ নেই যে, অন্যান্য শাস্তির তুলনায় মৃত্যুদণ্ডের মাধ্যনে কোনও অপরাধের মাত্রা কমিয়ে আনা সম্ভব হয়েছে।

বিশ্বের বেশিরভাগ দেশগুলোর মূল সমস্যা হল যৌন সহিংসতার শিকার ব্যক্তিরা ন্যায়বিচার পায় না। তাই ন্যায়বিচার প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করার আহ্বান জানান তিনি। জাতিসংঘ মানবাধিকার সংস্থার এই প্রধান বলেন, প্রমাণ পাওয়া যাচ্ছে, সর্বোচ্চ শাস্তি প্রদান নয় দ্রুততার সঙ্গে বিচার কার্যকর করা গেলেই অপরাধের মাত্রা কমিয়ে আনা সম্ভব।

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

জার্মানিতে আবারও বাড়ছে করোনা সংক্রমণ

শুক্র অক্টো ১৬ , ২০২০
জার্মানিতে শীতের আবির্ভাব কিছুটা বৃদ্ধি পাওয়ায়, আবারো করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। জার্মানির বড় শহর গুলো যেমন বার্লিন, ফ্রাংকফুর্ট ও মিউনিখের করোনা সংক্রমণের হার বেড়েই চলছে। ইতিমধ্যে জার্মান চ্যান্সেলর মের্কেল বর্তমান পরিস্থিতিকে করোনার  দ্বিতীয় ঢেউ বলে আখ্যায়িত করেন এবং বর্তমান   স্বাস্থ্যমন্ত্রীকে  পরিস্থিতির অবনতি সম্পর্কে সতর্ক করে দিয়েছেন৷ শুরু থেকে করোনা মহামারি […]