নির্ধারিত সময়ের আগে আজ শেষ হচ্ছে অমর একুশে বইমেলা

নির্ধারিত

বৈশ্বিক মহামারির ঊর্ধ্বমুখী সংক্রমণের কারণে নির্ধারিত সময়ের দুই দিন আগে আজ শেষ হচ্ছে অমর একুশে বইমেলা।

সোমবার (১২ এপ্রিল) ২৬ দিনের মাথায় এবারের বইমেলার পর্দা নামছে। গত ১৮ মার্চ থেকে শুরু হওয়া মেলা পহেলা বৈশাখ অর্থাৎ ১৪ এপ্রিল পর্যন্ত পরিচালনার সিদ্ধান্ত থাকলেও তা দুই দিন কমিয়ে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সম্প্রতি জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রতিবছর আনুষ্ঠানিকভাবে বইমেলার সমাপ্তি ঘোষণা করা হলেও এবার তেমন কিছু থাকছে না বলে জানিয়েছে বাংলা একাডেমি। শেষ দিনে বইমেলা দুপুর ১২টায় খুলবে এবং বিকাল ৫টায় বন্ধ হয়ে যাবে।

সাধারণত প্রতি বছরের ১ ফেব্রুয়ারি রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলা শুরু হয়ে চলে পুরো মাস। এবার করোনা ভাইরাস মহামারির কারণে অনিশ্চয়তায় পড়ে বইমেলা। করোনা প্রাদুর্ভাবের কারণে এ বছর একুশে বইমেলা ভার্চুয়াল বা অনলাইনে করার কথা উঠেছিল। পরে অনিশ্চয়তা কাটিয়ে গত ১৮ মার্চ উদ্বোধন করা হয় ৩৭তম অমর একুশে বইমেলার। গণভবন থেকে ভার্চুয়ালি অমর একুশে বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে রাত ৯টা এবং অন্যান্য দিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলছিল। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এখন সময় কমিয়ে রাত ৮টা পর্যন্ত করা হয়। পরে ৫ এপ্রিল থেকে সাতদিনের বিধি-নিষেধ আরোপ করা হলেও বইমেলা বন্ধ করা হয়নি। এই পরিস্থিতিতেও প্রতিদিন দুপুর ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত একুশে বইমেলা চলছে।

উল্লেখ্য, করোনার দ্বিতীয় ঢেউ ও সংক্রমণ প্রতিরোধে গত ১ এপ্রিল চলমান বইমেলা, সামাজিক অনুষ্ঠান, বিনোদনকেন্দ্র ও অন্যান্য মেলা অবিলম্বে বন্ধের সুপারিশ করেছিল জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

Spread the love

অনলাইন ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

এক সপ্তাহের কঠোর লকডাউন শুরু আজ

বুধ এপ্রি ১৪ , ২০২১
বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণের মাঝে আজ থেকে দেশজুড়ে এক সপ্তাহের ‘কঠোর লকডাউন’ শুরু হয়েছে। বুধবার (১৪ এপ্রিল) ভোর ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত এই লকডাউনে চলাচলে বিধিনিষেধ মানতে বাধ্য করতে মাঠে থাকবে সিভিল প্রশাসন এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আর তা তদারক করবেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। সংক্রমণ আইন […]
এক