বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটির রোকেয়া স্মৃতি পদক প্রদান

বেগম রোকেয়া

বেগম রোকেয়া

বেগম রোকেয়া দিবস উপলক্ষে বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটি আয়োজিত -“নারী নেতৃত্ব ও বিশ্বায়নে বেগম রোকেয়ার অবদান” শীর্ষক আলোচনা সভা । ও দোয়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে রোকেয়া স্মৃতি পদক ২০২০ প্রদান করা হয়।

পদক প্রদানের মাধ্যমে সম্মানিত করা হয়েছে যাদের তাঁরা হলেন বিশিষ্ট সমাজ সেবী ও বাংলাদেশ মানবাধিকার কমিশনের ঢাকা মহানগর উত্তর ও পশ্চিম আঞ্চলিক শাখার নির্বাহী সভাপতি ও বিশেষ অতিথি মোছাঃ উম্মে জান্নাতুল ফেরদৌস (শাপলা) , বিশিষ্ট সমাজ সেবক প্রধান আলোচক লায়ন গনি মিয়া বাবুল, ও ইডেনবার্গ স্কুলের অধ্যক্ষ রোকেয়া রুমি।

বাঙালী নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়ার জীবনীর উপর বিশেষ সমীক্ষা মূলক প্রবন্ধ পাঠ করেন সোসাইটির সভাপতি ও
অনুষ্ঠানের সম্মানিত সভাপতি অধ্যক্ষ এম শরীফুল ইসলাম।

বক্তব্য রাখেন প্রধান অতিথি বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব পীরজাদা শহীদুল হারুন।

বিশ্বায়নে ও নারী নেতৃত্বে বেগম রোকেয়া ও খ্যতনামা সকল নারীর ভুমিকার উপর বিস্তারিত আলোচনায় বেগম রোকেয়ার অবদান উল্লেখ করে বক্তারা বলেন, এই মহীয়সী ও বিদূষী বাঙালি নারী শুধুমাত্র অনুসরণীয় নন, অনুকরণীয় বটে। বেগম রোকেয়ার দেশের নারীরা তাদের দেশের ভাবমূর্তি,সম্মান, অধিকার রক্ষায় ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পুরুষের পাশাপাশি সমতা ও মর্যাদার সাথে এগিয়ে চলেছে।

প্রধান আলোচক বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন গনি মিয়া বাবুল বেগম রোকেয়ার অবদান বিশ্বব্যাপী গবেষণা করা ও ছড়িয়ে দেয়ার জন্য চ্যানেলে লাইভে গুরুত্বের সাথে বক্তব্য দেন।

দেশের উন্নয়নের রোল মডেলের অগ্রদূত ও ফোর্সের বিবেচিত ক্ষমতাধর নারীনেত্রী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়ে দেশের মান- উন্নয়নে নারীর সংশ্লিষ্টতা,সমতা ও সম্পর্কের প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে উম্মে জান্নাতুল ফেরদৌস শাপলা বলেন, নারীর অধিকার রক্ষায় ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে নারী ও পুরুষের সহবস্হান‌ ও সম্পর্ক হোক প্রকৃতির মত। এছাড়াও অন্যান্য বক্তাগণ‌ বিশদ বক্তব্যের মধ্যে দিয়ে বেগম রোকেয়ার জীবন-সংগ্রাম ও কর্ম ত‌ৎপরতাকে ত্বরান্বিত করতে আদর্শে অনুপ্রাণিত‌ও উজ্জীবিত হ‌য়ে এগিয়ে যাওয়ার কথা বলেছেন।

পদক প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জুড়ি বোর্ডের সভাপতি ও বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব পীরজাদা শহীদুল হারুন‌ ও শিক্ষা পর্যবেক্ষণ সোসাইটির সম্মানিত সভাপতি জনাব অধ্যক্ষ এম শরীফুল ইসলাম।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *