বিকালের নাস্তার মজাদার রেসিপি বাসন্তী পোলাও

বাসন্তী পোলাও বা চিড়ের পোলাও খুবই মজাদার একটি রেসিপি। যা খুব সহজেই তৈরি করা যায়। বিকালের নাস্তায় বা বাচ্চাদের টিফিনে তৈরি করুণ এই সহজ ও মজাদার রেসিপিটি।আর এইটা তৈরি করতে একে বারেই অল্প উপকরণ লাগে।

উপকরণঃ চিড়া, খাবার তেল,লবণ,হলুদ,চিনি,তেজপাতা, পেয়াজ,আলু,মটরশুঁটি, চিনা বাদাম, কিচমিচ।

প্রস্তুত প্রণালীঃ প্রথমে কড়াই তে খাবার তেল দিয়ে তারমধ্যে একটি বড় সাইজের পেয়াজ কুচি দিয়ে, তারমধ্যে একটি বড় সাইজের আলু ছোট কিউব করে কেটে পেয়াজের মধ্যে দিতে হবে এবং সাথে দিতে হবে মটরশুঁটি আর ৩ পিচ তেজপাতা।সব উপকরণ গুলা বাদামী করে ভাজা হয়ে গেলে তার মধ্যে দিতে হবে স্বাদ মত লবণ এবং পরিমান মত চিনি। এবার অন্য একটি কড়াইতে তেল দিয়ে তারমধ্যে একটি ডিম ও স্বাদ মত লবণ দিয়ে ডিমটাকে টুকরো আকারের ঝুড়ঝুড়ে করে ভেজে নিতে হবে।ঐ বাদামী করে ভেজে নেওয়া আলু এবং মটরশুটির মধ্যে ডিমের ভাজাটাকেও দিয়ে একসাথে মিশিয়ে নিতে হবে।এরপর আগে থেকে ৫বার পানি দিয়ে ধুয়ে নেওয়া চিড়া গুলো পানি ঝরিয়ে রাখা অবস্থায় একটু লবণ এবং অল্প পরিমানে হলুদের গুড়া দিয়ে মেখে নেওয়া চিড়া গুলাকে ভেজে নেওয়া আলু মটরশুঁটি ও ডিমের মধ্যে দিয়ে দিতে হবে।

এ পর্যায়ে খুব ভাল করে সব উপকরণ চিড়ার সঙ্গে মিশিয়ে দিতে হবে।একটু লালচে করে ভাজা হয়ে গেলে নামানোর আগে কিচমিচ এবং আগে থেকে তেলে ভেজে রাখা চিনা বাদাম চিড়ার উপকরণের মধ্যে দিয়ে দিতে হবে।ভাল করে নেরে চেরে তারপর চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

এ ভাবেই তৈরি করে নিন চিড়ের পোলাও বা বাসন্তী পোলাও বা চিড়ের বিরিয়ানি রেসেপি।

Spread the love

তাহমিনা সুলতানা বিউটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর ইলিশ ধরা ও বিক্রয় নিষিদ্ধ ঘোষনা

শুক্র সেপ্টে ১৮ , ২০২০
চলতি বছর ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে উন্মুক্ত জলাশয়গুলোতে ইলিশসহ সব ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এ সময় দেশব্যাপী ইলিশ আহরণ, বিপণন, পরিবহন, ক্রয়-বিক্রয়, বিনিময় এবং মজুদও নিষিদ্ধ থাকবে। […]