বিদেশি বিনিয়োগকারীদের লভ্যাংশ পাঠানো আরও সহজ করলো বাংলাদেশ ব্যাংক

কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি ছাড়াও লভ্যাংশের টাকা নিজ দেশে পাঠাতে পারবেন বিদেশি শেয়ারহোল্ডাররা। বিদেশিদের জন্য নিজ দেশে রেমিটেন্স পাঠানোর এই প্রক্রিয়া আরও সহজ করলো বাংলাদেশ ব্যাংক।

এখন থেকে লভ্যাংশ বাবদ অর্থ নিজ দেশে প্রেরণের ক্ষেত্রে সংশ্লিষ্ট ডকুমেন্ট পরীক্ষা-নিরীক্ষার জন্য বাংলাদেশ ব্যাংকে প্রেরণ করতে হবে না। তবে লভ্যাংশ প্রেরণের সাধারণ নির্দেশনা অনুসরণ এবং সংশ্লিষ্ট তথ্য ও ডকুমেন্ট ব্যাংলাদেশ ব্যাংক ও অন্যান্য প্রতিষ্ঠান কর্তৃক পরিদর্শনের জন্য সংরক্ষণ করতে হবে।

মঙ্গলবার (২১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ ব্যাংকের এ সিদ্ধান্ত লেনদেন সহজ এবং লেনদেনের ব্যয় কমাতে সহায়তা করাসহ বিদেশি বিনিয়োগ বৃদ্ধিতে সহায়তা করবে।

জানা যায়, কোম্পানির বোর্ড সভার সিদ্ধান্ত অনুসারে লভ্যাংশ ঘোষণা করা হয়। তালিকাভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ ধরণের পদ্ধতি না থাকলেও অতালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোকে ঘটনা-উত্তর পরীক্ষা ব্যবস্থার সম্মুখীন হতে হতো, যা অথোরাইজড ডিলার ব্যাংক এবং রেমিটেন্স সুবিধা প্রদানকারী প্রতিষ্ঠানের মধ্যে অস্বস্তি সৃষ্টি করে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল (ইপিজেড), অর্থনৈতিক অঞ্চল (ইজেড) এবং হাইটেক পার্কে (এইচটিপি) অবস্থিত প্রতিষ্ঠানের লভ্যাংশ ঘটনা-উত্তর পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই প্রেরণ করা যায়। নতুন নির্দেশনার দ্বারা বিশেষায়িত অঞ্চল এবং দেশের অন্যান্য অঞ্চলগুলির মধ্যে বিদ্যমান অসমতা দূর করা হলো।

অর্থনীতি ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

জেকেজি কেলেঙ্কারি: স্বাস্থ্য অধিদফতরের ডিজি-এডিজিকে ডিবির জিজ্ঞাসাবাদ

বুধ জুলা ২২ , ২০২০
সদ্য পদত্যাগপত্র জমা দেওয়া স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ও অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানাকে জিজ্ঞাসাবাদ করছে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। বুধবার (২২ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের গোয়েন্দা পুলিশের উপ-পুলিশ কমিশনার গোলাম মোস্তফা রাসেলের নেতৃত্বে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার পদমর্যাদার আরেকজন কর্মকর্তা তাদের জিজ্ঞাসাবাদ শুরু করেন। বিষয়টি নিশ্চিত করেন ডিবির […]