ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই

মস্তিষ্কের অস্ত্রোপচারের পর তিন সপ্তাহের বেশি সময় ধরে হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর না ফেরার দেশে পাড়ি জমালেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তার বয়স হয়েছিল প্রায় ৮৫ বছর।

সোমবার (৩১ আগষ্ট) নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান বলে এক টুইট বার্তায় এ খবর জানিয়েছেন সাবেক এ রাষ্ট্রপতির ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়।

গত ৯ আগস্ট রাতে দিল্লির বাড়িতে বাথরুমে পড়ে গুরুতর আহত হন প্রণব মুখার্জি। পর দিন সকাল থেকে তার স্নায়ুতে কিছু সমস্যা দেখা দেয়। চিকিৎসকদের পরামর্শে দ্রুত ভর্তি করা হয় হাসপাতালে। এমআরআই করে দেখা গেছে মাথার ভেতর রক্ত জমাট বেঁধে রয়েছে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পর অবস্থার উন্নতি হয়নি। ১৩ আগস্ট থেকে তিনি গভীর কোমায় চলে যান।

প্রণব মুখার্জি দীর্ঘ দিন ধরে ডায়াবেটিসে আক্রান্ত ছিলেন। হাসপাতালে ভর্তির পর ধরা পড়ে তিনি করোনায় আক্রান্ত। এমন অবস্থাতেই ওই দিন রাতে দীর্ঘ অস্ত্রোপচার হয় তার। এর পরেই ভেন্টিলেশনে রাখা হয়েছিল প্রণব মুখার্জিকে। অস্ত্রোপচারের আগে নিজের করোনা সংক্রমিত হওয়ার খবর টুইট করে জানিয়েছিলেন তিনিই। সেটাই ছিল প্রণব মুখোপাধ্যায়ের শেষ টুইট।

আন্তর্জাতিক ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

জ্ঞান চর্চার জন্য ভালো মাধ্যম ক্লাবিং- অধ্যাপক ড. মীজানুর রহমান 

সোম আগ ৩১ , ২০২০
নানান বিষয়ে জ্ঞান অর্জন করতে হলে শুধু বই পড়া নয়, নতুন নতুন মানুষের সাথে পরিচিত হয়ে এক সাথে কাজ করা তথ্য শেয়ার করা উচিত। আর এর অন্যতম মাধ্যমের সর্বোত্তম স্থান হলো ক্ল্যাবিং করা বা বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত থাকা, কেননা এখনই নানান বিভাগের শিক্ষার্থীদের একত্রিত হওয়ার সুযোগ তৈরি হয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয় […]