রবি দিচ্ছে – মাত্র ৯৯ টাকায় ৩০ জিবি ডাটা পাবে জবি শিক্ষার্থীরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও রবি’র মধ্যে নতুন সমঝোতা স্মারক চুক্তি হয়েছে, জবি শিক্ষার্থীদের কল্যাণের জন্য। দেশের বর্তমান অবস্থাকে মাথায় রেখে, এক ঝাঁক শিক্ষার্থীর ভবিষ্যতের কথা ভেবেই এইরকম উদ্যোগ নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

ছবি : সংগৃহীত

মহামারি করোনায় অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ১৯৯ টাকার ৩০ জিবি ডাটা প্যাকেজের মধ্যে- শিক্ষার্থীরা ৯৯ টাকা প্রদান করবে এবং বাকী ১০০ টাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রবি’কে সরাসরি প্রদান করবে। রেজিস্ট্রেশন ও ব্যবহারের শর্তাবলী সাপেক্ষে সাশ্রয়ী মূল্যে ডাটা প্রদানের এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বুধবার (৪ ই নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে পাঠানো উপাচার্য মহোদয়ের আদেশক্রমে রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে, এসব তথ্য জানানো হয়। উপাচার্যের সভা কক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও রবি’র মধ্যে এ সমঝোতা স্মারক চুক্তি হয়।

বিজ্ঞপ্তিতে আগ্রহী সকলকে প্রদত্ত লিঙ্কের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে বলা হয়েছে।
রেজিস্ট্রেশন লিঙ্ক: https://datapackage.jnu.ac.bd

রেজিস্ট্রেশন ও ব্যবহারের শর্তাবলী গুলো হলো: উপরোক্ত লিঙ্কে রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর ‘রবি’ রেজিস্ট্রেশনকৃত মোবাইল নম্বরে ডাটা প্যাকেজে অন্তর্ভূক্ত হওয়ার কনফার্মেশন ম্যাসেজ প্রদান করবে। অতঃপর ১৯৯ টাকা রিচার্জ করতে হবে এবং ইউএসএসডি কোড (*১২৩*৭৭৩৩#) ডায়েল করে বিশ্ববিদ্যালয় ও ‘রবি’ প্রদত্ত সুবিধাটি উপভোগ করা যাবে। একজন শিক্ষার্থী ১৯৯ টাকার বিনিময়ে প্রতিমাসে ৩০ জিবি ডাটা পাবেন এবং প্রতিমাসের অব্যবহৃত ডাটা পরবর্তী মাসে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হবে। তবে উল্লেখ্য যে, শিক্ষার্থীকে প্রথমবার বান্ডেলটি কিনতে ১৯৯ টাকা প্রদান করতে হবে (সরকারী নীতিমালা অনুসারে), এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রবি কর্তৃপক্ষের সাথে নাম্বার শেয়ার করার সাথে সাথে ‘রবি’ শিক্ষার্থীর মোবাইল নাম্বারে-এ ১০০ টাকা রিচার্জ পাঠিয়ে দিবে। উক্ত ১০০ টাকা জবি’র পক্ষ থেকে শিক্ষার্থীদের অনুকূলে ভর্তুকি হিসেবে ‘রবি’-কে প্রদান করা হবে। প্রতিমাসের অব্যবহৃত ডাটা পরবর্তীমাসে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হবে। প্যাকেজটি ০৫ নভেম্বর, ২০২০ হতে কার্যকর হবে এবং আপাতত ৫ জানুয়ারি, ২০২১ পর্যন্ত বিশ্ববিদ্যালয় ভর্তুকি প্রদান করবে। প্রয়োজনে ভর্তুকির প্রদানের মেয়াদ বৃদ্ধি করা হবে। নিজস্ব অর্থায়নে সমস্ত ভর্তুকি প্রদান করা হবে। শুধুমাত্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে অধ্যয়নরত শিক্ষার্থীরা এ সুবিধা পাবেন;
০৫। ব্যবহারকারীর অবশ্যই রবি/এয়ারটেল সিম কার্ড থাকতে হবে। যাদের রবি/এয়ারটেল সিম কার্ড থাকবে না তারা রেজিস্ট্রেশন লিংকে প্রদত্ত ৭৭টি এড্রেসের-এর যে কোন একটিতে যোগাযোগ করে বিনামূল্যে সিম কার্ড সংগ্রহ করতে পারবেন।

উল্লেখ্য, এখানে সিম কার্ড সংগ্রহের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড এবং জাতীয় পরিচয়পত্র অবশ্যই সঙ্গে নিয়ে যেতে হবে। একটি রবি/এয়ারটেল যুক্ত সিম কার্ড দিয়ে একবারই রেজিস্ট্রেশন করা যাবে।

এই ডাটা প্যাকেজের মাধ্যমে যে সমস্ত সেবাগুলো গ্রহণ করা যাবে: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েব পোর্টাল, ই-লাইব্রেরি পোর্টাল, বিডিরেন জুম, গুগল ড্রাইভ, হোয়াটসঅ্যাপ, জি-মেইল, হট-মেইল, ইয়াহু মেইল। শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দও ১৯৯ টাকার বিনিময়ে এই সুবিধা পাবেন। তারা কোন ভতুর্কি সুবিধা পাবেন না। জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন ধরনের পূর্ব-অবগতি ব্যতিরেকে শর্তের ধারা/মোবাইল নম্বর যুক্ত করা-বাতিল করা/ডাটা প্যাকের পরিবর্তন/ডাটা অপব্যবহারকারীর ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করেন, বলে জানান।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এর উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এবং রবি’র চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার জনাব আদিল হোসেন নোবেল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিটি স্বাক্ষর করেন। এসময় রেজিস্ট্রার, প্রক্টর, পরিচালক (অর্থ ও হিসাব) সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এবং রবি’র এন্টারপ্রাইজ বিজনেস‘র ভাইস প্রেসিডেন্ট আবুল কালাম, জেনারেল ম্যানেজার মনিরুল ইসলাম এবং ম্যানেজার ধীমান কান্তি উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে, শিক্ষার্থীর পাশাপাশি এই চুক্তির আওতায় শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ১৯৯ টাকায় এই সুবিধা উপভোগ করবেন।

বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। (www.jnu.ac.bd)

 

Spread the love

মেহেরাবুল ইসলাম সৌদিপ

Leave a Reply

Your email address will not be published.

Next Post

প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভর্তি ও ন্যায্য হারে কোটা সংরক্ষণে বিশ্ববিদ্যালয়সমূহের প্রতি ইউজিসি’র অনুরোধ

বৃহঃ নভে ৫ , ২০২০
দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সমূহে প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভর্তি এবং ন্যায্য হারে কোটা সংরক্ষণে, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ বাস্তবায়নে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ছবি : সংগৃহীত   প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভর্তি ও ন্যায্য হারে কোটা সংরক্ষণের বিষয়ে ইউজিসি’র যুগ্ম সচিব জাফর আহম্মদ জাহাঙ্গীর স্বাক্ষরিত পত্র ৩ রা নভেম্বর […]