রাজ কাপুর, দিলীপ কুমারের পৈতৃক বাড়ি কিনবে পাকিস্তান

পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়াতের প্রাদেশিক সরকার  কিংবদন্তি বলিউড অভিনেতা রাজ কাপুর এবং দিলীপ কুমারের পৈতৃক  ভবনগুলি জরাজীর্ণ এবং ধ্বংসের মুখোমুখি হওয়ায় বাড়িগুলি কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

খাইবার-পাখতুনখোয়া প্রদেশের প্রত্নতত্ত্ব বিভাগ দুটি ভবন কেনার জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর আগেই এই দুটি ভবনকে জাতীয় ঐতিহ্য হিসাবে ঘোষণা করা হয়েছে যা পেশোয়ার শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত।

এই দুটি ঐতিহাসিক ভবনের মূল্য নির্ধারণের জন্য পেশোয়ারের জেলা প্রশাসককে একটি অফিসিয়াল চিঠি প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছেন, প্রত্নতত্ত্ব বিভাগের প্রধান ডঃ আবদুস সামাদ খান। এই বাড়িগুলিতেই ভারতিয় চলচ্চিত্রের দুই জনপ্রিয় অভিনেতা দেশবিভক্ত হওয়ার আগে  জন্মগ্রহণ করেন ও কিশোর বয়সের বেশ কিছু সময় পার করেন ।

রাজ কাপুরের পৈতৃক বাড়ি, “কাপুর হাভেলি” নামে পরিচিত, যা কুইসা খুয়ানি বাজারে অবস্থিত। কিংবদন্তি অভিনেতার দাদা দেওয়ান বাশ্বেরনাথ কাপুর ১৯১৮ থেকে ১৯২২ সালের মধ্যে এটি নির্মাণ করেছিলেন। রাজ কাপুর এবং তাঁর চাচা ত্রিলোক কাপুর এই ভবনে জন্মগ্রহণ করেছিলেন। এটি প্রাদেশিক সরকার জাতীয় হেরিটেজ হিসাবে ঘোষণা করেছে।

প্রবীণ অভিনেতা দিলীপ কুমারের ১০০ বছরেরও বেশি পুরানো পৈতৃক বাড়িটিও একই এলাকায় অবস্থিত। বাড়িটি প্রায় ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে এবং ২০১৪ সালে তৎকালীন নওয়াজ শরীফ সরকার ভবনটিকে জাতিয় ঐতিহ্য হিসাবে ঘোষণা করেছিল।

কাপুর হাভিলির বর্তমান মালিক আলী কাদের সরকারের কাছে বাড়িটি বিক্রি করার জন্য ২০০ কোটি রুপি দাবি করেছেন।

২০১৮ সালে ঋষি কাপুরের  অনুরোধ মেনে কাপুর হাভিলিকে একটি যাদুঘরে রূপান্তরিত করার সিদ্ধান্ত নিইয়েছিল পাকিস্তান সরকার । ঋষি কাপুর এই বছর মুম্বাইয়ে মারা যান।

Spread the love

বিনোদন ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ছাত্রলীগ-ছাত্রদল নেতার পাল্টাপাল্টি অভিযোগ, নেপথ্যে বালু ব্যবসা

বৃহঃ অক্টো ৮ , ২০২০
লালমনিরহাটের হাতীবান্ধা সরকারি আলিমুদ্দিন কলেজের ছাত্রলীগের যুগ্ন আহ্বায়ক মহিদুল ইসলাম জুয়েলের বিরুদ্ধে মোটরসাইকেল আটকের অভিযোগ করেছেন উপজেলা ছাত্রদলের আহ্বায়ক রুবেল ইসলাম । মঙ্গলবার হাতীবান্ধা উপজেলা ছাত্রদলের নব-নির্বাচিত আহ্বায়ক রুবেল ইসলাম বাদী হয়ে মহিদুল ইসলাম জুয়েলসহ ছাত্রলীগের ৭ নেতকর্মীর বিরুদ্ধে এ অভিযোগ দায়ের করেন। তবে কলেজ ছাত্রলীগের যুগ্ন আহ্বায়ক মহিদুল ইসলাম […]