রাজ কাপুর, দিলীপ কুমারের পৈতৃক বাড়ি কিনবে পাকিস্তান

পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়াতের প্রাদেশিক সরকার  কিংবদন্তি বলিউড অভিনেতা রাজ কাপুর এবং দিলীপ কুমারের পৈতৃক  ভবনগুলি জরাজীর্ণ এবং ধ্বংসের মুখোমুখি হওয়ায় বাড়িগুলি কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

খাইবার-পাখতুনখোয়া প্রদেশের প্রত্নতত্ত্ব বিভাগ দুটি ভবন কেনার জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর আগেই এই দুটি ভবনকে জাতীয় ঐতিহ্য হিসাবে ঘোষণা করা হয়েছে যা পেশোয়ার শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত।

এই দুটি ঐতিহাসিক ভবনের মূল্য নির্ধারণের জন্য পেশোয়ারের জেলা প্রশাসককে একটি অফিসিয়াল চিঠি প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছেন, প্রত্নতত্ত্ব বিভাগের প্রধান ডঃ আবদুস সামাদ খান। এই বাড়িগুলিতেই ভারতিয় চলচ্চিত্রের দুই জনপ্রিয় অভিনেতা দেশবিভক্ত হওয়ার আগে  জন্মগ্রহণ করেন ও কিশোর বয়সের বেশ কিছু সময় পার করেন ।

রাজ কাপুরের পৈতৃক বাড়ি, “কাপুর হাভেলি” নামে পরিচিত, যা কুইসা খুয়ানি বাজারে অবস্থিত। কিংবদন্তি অভিনেতার দাদা দেওয়ান বাশ্বেরনাথ কাপুর ১৯১৮ থেকে ১৯২২ সালের মধ্যে এটি নির্মাণ করেছিলেন। রাজ কাপুর এবং তাঁর চাচা ত্রিলোক কাপুর এই ভবনে জন্মগ্রহণ করেছিলেন। এটি প্রাদেশিক সরকার জাতীয় হেরিটেজ হিসাবে ঘোষণা করেছে।

প্রবীণ অভিনেতা দিলীপ কুমারের ১০০ বছরেরও বেশি পুরানো পৈতৃক বাড়িটিও একই এলাকায় অবস্থিত। বাড়িটি প্রায় ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে এবং ২০১৪ সালে তৎকালীন নওয়াজ শরীফ সরকার ভবনটিকে জাতিয় ঐতিহ্য হিসাবে ঘোষণা করেছিল।

কাপুর হাভিলির বর্তমান মালিক আলী কাদের সরকারের কাছে বাড়িটি বিক্রি করার জন্য ২০০ কোটি রুপি দাবি করেছেন।

২০১৮ সালে ঋষি কাপুরের  অনুরোধ মেনে কাপুর হাভিলিকে একটি যাদুঘরে রূপান্তরিত করার সিদ্ধান্ত নিইয়েছিল পাকিস্তান সরকার । ঋষি কাপুর এই বছর মুম্বাইয়ে মারা যান।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *