রূপচর্চায় মধুর মাধুর্য

রূপ চর্চায় মধুর অসাধারণ ব্যবহার: মধুময় রূপ কে না চায়! আর সেই রূপের জন্যও প্রয়োজন মধু। রূপচর্চার কাজে নানা প্রাকৃতিক উপাদান ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। মধু তার ভেতর অন্যতম। মধুকে বলা হয় প্রাকৃতিক ময়েশ্চারাইজার। নিয়মিত রূপচর্চায় মধু রাখলে ত্বকের নানা সমস্যা থেকেও রেহাই পাওয়া যায় সহজেই। চলুন জেনে নেই মধু দিয়ে রূপচর্চার উপায়-

• ময়েশ্চারাইজার হিসেবে মধু কার্যকর। শুষ্ক ত্বকে মধু লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক নরম ও মসৃণ হবে।

• মধু প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। ত্বকের ভেতর থেকে ময়লা বের করে ও মরা কোষ দূর করে ত্বক স্বাস্থ্যোজ্জ্বল করে। মধু দিয়ে নিয়মিত মুখ পরিষ্কার করলে ত্বক হবে দাগহীন ও সুন্দর। এক চামচ মধু ও এক চামচ উপটান মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

• মুখের দাগ দূর করতে মধু, আমন্ড অয়েল, গুঁড়া দুধ এবং লেবুর রস পরিমাণমতো মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ব্রণ বা রোদে পোড়া দাগ দূর করতে কার্যকর ভূমিকা রাখবে।

• চুলের ফ্রিজি ভাব দূর করতে ও চুল সিল্কি রাখতে শ্যাম্পু করার পর কন্ডিশনারের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে চুলের নিচের অংশে ভালভাবে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। চাইলে কন্ডিশনারের বোতলে পরিমাণমতো মধু মিশিয়ে রেখে দিতে পারেন।

• লিপবাম হিসেবেও ব্যবহার করতে পারেন মধু। এক চামচ আমন্ড অয়েল এবং এক চামচ মধু মিশিয়ে রেখে দিন। ঠোঁট ফাটা রোধ করবে এবং সতেজতা ঠিক থাকবে।

• ২ চামচ মধু, ৩ চামচ অলিভ অয়েল এবং টক দই একসঙ্গে মিশিয়ে চুলে লাগান। ৩০ মিনিট রেখে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। চুলের রুক্ষভাব দূর করে ময়েশ্চার এবং হেয়ার ফলিকল উজ্জীবিত করে চুল বৃদ্ধিতে সহায়তা করে।

• চুল প্রাকৃতিকভাবে হাইলাইটস বা কালার করতে চুল কতটা লম্বা সে অনুযায়ী মধু নিন এবং এতে টক দই দিন, যাতে মধুর আঠালো ভাবটা দূর হয়। এবার চুলের যে জায়গা হাইলাইট করতে চান, সেখানে মিশ্রণটি লাগান এবং ২ ঘণ্টা রেখে চুল ধুয়ে ফেলুন। পর পর চার দিন লাগান।

• ব্রণের সমসসা কম বেশী সবারই আছে। এটি মুখের সুন্দর্য নষ্ট করে এবং মুখে দাগ ও গর্ত করে ফেলে । এটা থেকে মুক্তি পেতে মধুর ব্যবহার অতুলনীয় ।

• এক চা চামচ মধুর সাথে এক চা চামচ অলিভ অয়েল মিক্স করে মুখে ঘুরিয়ে ঘুরিয়ে মেসাজ করতে হবে। ২০ মিনিট রেখে তারপর ধুয়ে নিতে হবে । এটি দাগ কমিয়ে মুখ কে করবে মসৃন আর আপনার তারুণ্য ধরে রাখবে ।

• সামান্য লেবুর রসের সাথে চিনি ও এক চা চামচ মধু মিশিয়ে ইউজ করতে পারেন।  এটি মুখের মরা চামড়া তুলতে সাহায্য করবে।

• দুই চা চামচ বেসন, দুই চা চামচ চিনি ও এক চা চামচ মধু এর সাথে সামান্য পানি মিশিয়ে একটি পেস্ট বানিয়ে তা লাগাতে হবে ২০ মিনিট পর শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলুন তার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন । এটি মুখ কে পরিস্কার করবে ।

• রুদের কালচে ভাব দূর করতে আমরা মদু ইউজ করতে পারি। এলোভেরা জেল এর সাথে মদু মিশিয়ে লাগাতে পারেন। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন ।

লাইফস্টাইল ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

করোনায় প্রাণ হারালেন আরেক পুলিশ-সদস্য

বুধ মে ৬ , ২০২০
করোনা ভাইরাস প্রতিরোধে মাঠ পর্যায়ে জনগণের সুরক্ষা নিশ্চিতের দায়িত্ব পালনকালে করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন পুলিশের এএসআই রঘুনাথ রায় (৪৮)। তিনি পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) ছিলেন। রঘুনাথ ডিএমপির পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট (পিওএম) দক্ষিণ বিভাগের আলফা কোম্পানিতে কর্মরত ছিলেন। বুধবার (৬ মে) ডিএমপির প্রেস বিজ্ঞপ্তিতে সংবাদটি নিশ্চিত করা হয়েছে। সেখানে বলা হয়েছে […]