শীতে দূষণের হাত থেকে ত্বককে রক্ষা করুন এই ৪ উপায়ে!

করোনা মহামারীর জেরে পার্লার আর স্পা-তে যাওয়া প্রায় বন্ধ। আনলক পর্বে একটু-আধটু বেরোতে তো হচ্ছেই। এদিকে শীত এসে গেল বলে, ভোরের দিকে ধুলো-ধোঁয়া মাখা কালো কুয়াশার চাদর দেখতে পাওয়া যাচ্ছে। আর এই কুুুুয়াশা, শুষ্ক আবহাওয়া এবং ধোঁয়াও আপনার ত্বকের পক্ষে যথেষ্ট ক্ষতিকর। তবে নিয়ম মেনে চললে সহজেই দূষণের হাত থেকে রক্ষা পাবে আপনার ত্বক।

১.ত্বকের পরিচর্যার সর্বপ্রথম ধাপ হল ক্লিঞ্জিং বা মুখ পরিষ্কার করা। মাইল্ড কোনও ফেস ওয়াশ দিয়ে নিয়মিত মুখ ধোবেন, এতে ত্বকের ভিতরে জমে থাকা ধুলো-ময়লা বেরিয়ে আসে।

২. ত্বকের সুরক্ষার বন্দোবস্ত করতে হবে ভিতর থেকেও। আর তার জন্য ভিটামিন সি, ই, ওমেগা থ্রি ও বিটা ক্যারোটিন যুক্ত খাবার যেমন কমলালেবু, আমন্ড, ফ্ল্যাক্সসিড ও পালংশাক খেতে হবে।

৩. অনেক সময়ে ফেসওয়াশ দিয়ে মুখ ধুলেও ময়লা যায় না। তার জন্য মাঝে মধ্যে এক্সফোলিয়েট বা স্ক্রাব করতে হয়। সপ্তাহে অন্তত একদিন স্ক্রাব করবেন, দেখবেন, ক্ষতিগ্রস্ত মৃত কোষ ঝরে গিয়ে মুখ অনেক উজ্জ্বল লাগছে।

৪. মাস্ক পরার অভ্যাসটা তৈরি হয়ে একদিকে ভালই হয়েছে। প্রথমত মুখের বেশ অনেকটাই মাস্ক দিয়ে ঢাকা থাকে বলে ত্বকের ক্ষতি কম হয় আর দ্বিতীয়ত মুখ দিয়েও অনেক দূষিত কণা শরীরে প্রবেশ করে, মাস্ক পরা থাকলে সেটা হয় না। এছাড়া সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকেও রেহাই পাচ্ছে। কিন্তু এরপরও ভালো ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন ব্যবহারের কথা ভুলে গেলে চলবে না।

Spread the love

লাইফস্টাইল ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

সৌদি দূতাবাসে গুলি !

শুক্র নভে ১৩ , ২০২০
নেদারল্যান্ডসের হেগে অবস্থিত সৌদি দূতাবাস লক্ষ্য করে গুলি ছোড়ার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৬টার দিকে ঘটনাটি ঘটলেও সেখানে কারো আহত বা নিহত হওয়ার খবর পাওয়া যায়নি। পুলিশ বলছে, এই ঘটনায় এখনো কাউকে গ্রেপ্তার করা যায়নি। ডাচ টিভিতে দেখানো হয়েছে, গুলির আঘাতে দূতাবাসের জানালায় ছিদ্র হয়ে যাওয়ার ছবি। হামলার […]