আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে ভয়াবহ সংঘর্ষে নিহত ২৩, আহত শতাধিক

আর্মেনিয়া ও আজারবাইজানের বিতর্কিত নাগোর্নো-কারাবাখ এলাকা নিয়ে যুদ্ধে জড়িয়েছে প্রতিবেশী দেশ দুটি। গতকাল রোববার সংঘাতের সৃষ্টি হয়। এ পর্যন্ত আর্মেনিয়ায় ১৮ জন এবং আজারবাইজানে পাঁচজনসহ মোট ২৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এক বিবৃতিতে আর্মেনিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেন, গতকাল রোববার স্থানীয় সময় ভোর চারটা ১০ মিনিটের দিকে আজারবাইজান হামলা চালায়। আর্মেনিয়া এ আক্রমণ প্রতিহত করে সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিতের জন্য পাল্টা আক্রমণ চালিয়েছে।

অপরদিকে আজারবাইজানের প্রেসিডেন্টের মুখপাত্র হিকমেত হাজিয়েভ বলেন, চারদিক থেকে শুরু হওয়া হামলার জবাব দিয়েছে তারা। এ সংঘাতে সাধারণ মানুষ এবং সামরিক বাহিনীর সদস্যরা হতাহত হয়েছে।

নাগরনো-কারাবাখ সেনাবাহিনীর উপ-প্রধান আর্তুর সারকিসিয়ান ১৬ জনের এ মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। এছাড়াও আর্মেনিয়ার একজন নারী ও একজন শিশু বেসামরিকের মৃত্যু হয়েছে। অপরদিকে  আজারবাইজানের একই পরিবারের পাঁচ সদস্য আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের গোলাবর্ষণে মারা যায়।

প্রতিবেশী দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার লড়াই বন্ধের আহ্বান জানিয়েছে ইরান। এ প্রসঙ্গে দেশটির মুখপাত্র জানিয়েছে, যুদ্ধবিরতির জন্য মধ্যস্থতা করতে প্রস্তুত রয়েছে তেহরান। এদিকে সংঘর্ষের ঘটনায় আর্মেনীয়দের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। এদিকে সংঘর্ষ শুরু হতেই বিবৃতি দেয় রাশিয়া। মস্কোর পক্ষ থেকে উভয় দেশকে অবিলম্বে যুদ্ধবিরতি করে শান্তিপূর্ণভাবে সমস্যা সমাধানের আহ্বান জানানো হয়।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *