আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদী নেতা আরাইক হারুতুনিয়ান গুরুতর আহত

রোববার (০৪ সেপ্টেম্বর) কথিত আরতাসখ রিপাবলিকের এ নেতার বাঙ্কারে আজারি মিসাইল আঘাত হানলে গুরুতর আহত হন নাগারনো-কারাবাখের আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদী নেতা আরাইক হারুতুনিয়ান।

আজারবাইজানের দ্বিতীয় বৃহৎ শহর গানজায় আর্মেনীয় হামলার পর দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিয়াভের সহযোগী হিকমেত হাজিয়েভ এক বিবৃতি বলেছেন, প্রথমত আরাইক হারুতুনিয়ান, আপনি ফ্রন্টলাইনে যুদ্ধ করছেন না। আপনি বাঙ্কারে লুকিয়ে ছিলেন। কিন্তু আজারবাইজানি সেনারা সেই বাঙ্কারেও আঘাত হেনেছে। তিনি আরো বলেন, গানজা শহরে বেসামরিক লোকজনের ওপর হামলা করে সে যে অপরাধ করেছে তার শাস্তি তাকে দেয়া হয়েছে। অন্য সন্ত্রাসী এবং যুদ্ধাপরাধীরাও দ্রুতই তাদের কাজের শাস্তি পাবে।

এদিকে বড় রকমের সংঘর্ষের পর কারাবাখ এলাকায় বেশ কয়েকটি গ্রাম দখলের দাবি করেছে আজারবাইজান। রোববার (৪ সেপ্টেম্বর) দক্ষিণ ককেশাসে দুই প্রতিবেশী দেশের মধ্যে অষ্টম দিনের মতো সামরিক সংঘাত চলছে। আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, আজারবাইজানের সেনাবাহিনী কারাবাখের আরও একটি গুরুত্বপূর্ণ শহর পুনরুদ্ধার করেছে। আজারবাইজানের মিত্র তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ জাবরায়েল শহরটি দখলে নেয়ার ঘোষণা দেয়।

নাগারনো-কারাবাখ দখলের পর আর্মেনিয়ার সমর্থনে আরতাসখ রিপাবলিক নামে একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করছে বিচ্ছিন্নতাবাদীরা। যদিও কোনো দেশই তাদের স্বাধীনতার স্বীকৃতি দেয়নি। এমনকি আর্মেনিয়াও তাদের স্বীকৃতি দেয়নি। আরাইক হারুতুনিয়ান হচ্ছেন এই আরতাসখ এর প্রেসিডেন্ট।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *