ইসরাইলের সঙ্গে সম্পর্ক তৈরীর মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করল সুদান

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করে সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুক বলেছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিনিময়ে সন্ত্রাসবাদের তালিকা থেকে নাম অবমুক্ত করার যে শর্ত আমেরিকা দিয়েছে, খার্তুম তা গ্রহণ করবে না।

মার্কিন কর্মকর্তারা দাবি করছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সুদানের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা চলছে এবং তারা সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পথ অনুসরণ করবে। এর বিনিময়ে সন্ত্রাসবাদের তালিকা থেকে সুদানকে মুক্তি দেয়া হবে।

এ প্রসঙ্গে সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুক বলেন, গত মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সুদান সফরের সময় পরিষ্কার করে বলা হয়েছে যে, দুটো ইস্যু আলাদা করা জরুরি।  তাঁর মতে, সন্ত্রাসবাদের তালিকা থেকে সুদানের নাম সরিয়ে ফেলা উচিত। ৩০ বছর বাইরে থাকার পর সুদান এখন আন্তর্জাতিক অধ্যায়ে প্রবেশ করেছে। ফলে সুদানকে সন্ত্রাসবাদের তালিকা থেকে বাদ দিতেই হবে।

সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশির সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতা করছেন বলে অভিযোগ তুলে ১৯৯৩ সালে দেশটিকে কালোতালিকাভুক্ত করা হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *