এবারের ‘বুকার’ জয়ী ডগলাস স্টুয়ার্ট

স্কটিশ-আমেরিকান লেখক ও ফ্যাশন ডিজাইনার ডগলাস স্টুয়ার্ট  তার ‘শুগি বেইন’ উপন্যাসের জন্য জিতে নিলেন এবারের ‘বুকার’ পুরস্কার। ‘দি শ্যাডো কিং এবং দি নিউ ওয়াইল্ডারনেস’ এর মতো উপন্যাসকে পেছনে ফেলে নিজের লেখা প্রথম উপন্যাস জয়ী হওয়ায় যারপরনাই অভিভূত ডগলাস।

তিনি ইতিহাসের দ্বিতীয় স্কটিশ, যিনি এই সম্মাননা ও ৫০ হাজার ডলারের পুরস্কার পেলেন। এর আগে ১৯৯৪ সালে জেমস কেলম্যান প্রথম স্কটিশ হিসেবে বুকার পুরস্কার অর্জন করেছিলেন। ডগলাসের মতে, শুগি বেইন হ’ল “এক বিচিত্র উপন্যাস”, এটির জয় “স্কটিশ সাধারণ মানুষ, কাতর শ্রেণী, কাজ করে খাওয়া শ্রেনীর কণ্ঠস্বর এর জন্য একটি দুর্দান্ত জিনিস”। এই উপন্যাসটি শেষ করতে ডগলাসের ১০ বছর লেগেছে এবং ৩২টির মতো প্রকাশনা সংস্থা তার লেখা প্রকাশে অপারগতা জানিয়েছিলেন। শুগি বেইন মূলত এক কিশোর ও তার মাদকাসক্ত মায়ের স্নেহ-মমতা-ভালোবাসার গল্প। নারী এবং শিশুদের উপর দারিদ্র্যতা কিভাবে এবং ঠিক কতটা প্রভাব ফেলে সেটিই তিনি তুলে ধরতে চেয়েছেন শুগি ও তার মায়ের বেদনাদায়ক ঘটনাকে কেন্দ্র করে। মাত্র ১৬ বছর বয়সে নিজের মাকে হারান ডগলাস, বইটি নিজের মাকে উৎসর্গ করেছেন তিনি এবং বলেছেন, শুধুমাত্র মায়ের কল্যাণেই তিনি এরকম পর্যায়ে আসতে পেরেছেন। স্কটল্যান্ডবাসীদের কাছে তিনি চিরঋণী, এ বলে ধন্যবাদ জানিয়েছেন লেখক।

From The Guardian: The best thing about the novel’s success, he says, is the way in which it has connected with readers. “Whether from Detroit or Innerleithen, when people say, ‘Ah – I went through something like this.’” Trauma is something he thinks “we just don’t talk about in society, which stops so many people getting help and feeling sane. I’m glad Shuggie can do that.”

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *