এসএসসির ফল ৩১ মে; ফল পাওয়া যাবে ঘরে বসেই

করোনার প্রকোপে থমকে আছে সমগ্র বিশ্বের শিক্ষা কার্যক্রম। বাংলাদেশের শিক্ষাব্যবস্থার মাঝেও যে এই মহামারির প্রভাব বিবদমান- তা ইতোমধ্যেই লক্ষণীয়। আটকে আছে এসএসসি’র ফল! এইচএসসি পরীক্ষা শুরুই করা যায়নি এখনও।

কয়েক ধাপ পিছিয়ে অবশেষে আগামী ৩১ মে নির্ধারণ করা হয়েছে মাধ্যমিক বা এসএসসি ও সমমানের ফল প্রকাশের দিন। গত ২০ মে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এর চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে সে কথা জানানো হয়। তবে কোভিড-১৯ প্রতিরোধকল্পে বিশ্ব স্বাস্থ্যসংস্থার (WHO) নির্দেশনার আলোকে এবারে শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ফলাফল প্রেরণ করা হবে না। অর্থাৎ প্রতিবার শিক্ষার্থীরা স্ব স্ব প্রতিষ্ঠানে গিয়ে যে প্রক্রিয়ায় ফলাফল জানতে পারতো, এবারে তা হচ্ছেনা।

এবারের এসএসসি ও সমমানের ফল জানা যাবে শিক্ষাবোর্ড এর নির্ধারিত ওয়েবসাইট থেকে। মোবাইল ফোন-বার্তার মাধ্যমেও জানা যাবে এই ফল। ঘরে বসে ফলাফল পেতে মোবাইল ফোনে প্রি-রেজিস্ট্রেশনের কথা উল্লেখ করে উক্ত প্রজ্ঞাপনে নির্দেশনাও প্রদান করা হয়েছে। রেজিস্ট্রেশন করা হলে ফল প্রকাশ হওয়ামাত্রই ফলাফল সংবলিত একটি বার্তা পৌঁছে যাবে রেজিস্টার্ডকৃত মোবাইল ফোনে।

মোবাইল ফোনে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে যেভাবে:
মোবাইলে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে SSC, স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর, সে-ক্ষেত্রে দাখিল ও ভোকেশনাল এর পরীক্ষার্থীদের জন্য যথাক্রমে MAD ও TECH টাইপ করতে হবে। এরপরে রোল এবং সবশেষে ২০২০ লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নাম্বারে। ফিরতি বার্তা নিশ্চিত করবে রেজিস্ট্রেশন-এর সফলতা সম্পর্কে। সফলভাবে রেজিস্ট্রেশন সম্পন্ন হলে ফলাফল প্রকাশ হওয়ামাত্রই ফল চলে আসবে এসএমএস-এর মাধ্যমে।

উদাহরণস্বরূপ:
SSC DHA 529980 2020 এভাবে লিখে পাঠাতে হবে ১৬২২২ নাম্বারে।

উল্লেখ্য, দেশের ৯ টি সাধারণ শিক্ষাবোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলিয়ে মোট ১১টি বোর্ডের অধীনে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে ২৮ হাজার ১১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২০ লক্ষ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায়। গত ০৩ ফেব্রুয়ারি শুরু হয়ে এ পরীক্ষা কার্যক্রম শেষ হয় ০৫ মার্চ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *