কক্সবাজার রেললাইন প্রকল্পের অগ্রগতি ৪০ ভাগ

প্রস্তাবিত কক্সবাজার রেলস্টেশন

দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমার সীমান্ত গুনদুম পর্যন্ত সিঙ্গেল ডুয়েল গেজ রেলপথ নির্মাণ প্রকল্পের ভৌত অগ্রগতি হয়েছে ৪০ ভাগ এবং আর্থিক অগ্রগতি হয়েছে ২৬ দশমিক ৯৮ ভাগ।

বুধবার (২২ জুলাই) ফার্স্ট ট্র্যাকের আওতাভুক্ত এই প্রকল্পের প্রজেক্ট স্টিয়ারিং কমিটির সভায় এই তথ্য জানা যায়।

দোহাজারী-কক্সবাজার রেলপথ নির্মাণ প্রকল্পটি চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ দশমিক ৮৩ কিলোমিটার রেলপথ প্রথম ধাপে নির্মাণ করা হবে। পরবর্তীতে কক্সবাজার থেকে মিয়ানমার সীমান্তের গুনদুম পর্যন্ত আরও ২৮ দশমিক ৭৫ নির্মাণ করা হবে।

এই রেলপথ নির্মাণ হলে ট্রান্স এশিয়া করিডোরের সাথে সংযোগ স্থাপন হবে একইসাথে পর্যটন শহর কক্সবাজার রেল নেটওয়ার্ক এর আওতায় আসবে।

এই প্রকল্পের বর্তমান অগ্রগতি যা দেখানো হয়েছে তা হলো, এই প্রকল্পের আওতায় ৩৯টি ব্রিজের মধ্যে ৩৬টির নির্মাণ কাজ চলমান । ১৪৮টি কালভার্ট এর মধ্যে ৩৮টির কাজ সমাপ্ত হয়েছে, ৪৫টির কাজ চলমান রয়েছে। ৯০ কিলোমিটারের বিভিন্ন অংশে বাঁধ নির্মাণ কাজ চলমান রয়েছে। মালয়েশিয়া ও ভারত থেকে আংশিক ব্যালেস্ট সংগ্রহ করা হয়েছে। ৬৮ দশমিক ৫ কিলোমিটার অংশে পৃথককারী জিওটেক্সটাইল এবংস্যান্ড ব্লানকেট স্থাপন ও ২৯ কিলোমিটার অংশে পিভিডি স্থাপন করা হয়েছে। ৩৩.৫০০টি স্লিপার সংগ্রহ করা হয়েছে। হারাবাং এবং নাপিতখালী বেজ ক্যাম্প স্থাপন করা হয়েছে। পুনর্বাসন কার্যক্রমের অংশ হিসেবে ২৩৯৪ জনকে পুনর্বাসন সুবিধা প্রদান করা হয়েছে।

আরও পড়ুন: নোয়াখালী জেনারেল হাসপতালের যন্ত্রপাতি ক্রয়ে অনিয়ম; দুদুকের অনুসন্ধান শুরু

উল্লেখ, সব জটিলতা কাটিয়ে ২০১৮ সালে প্রকল্প নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো কাজ শুরু করে। ফার্স্ট ট্র্যাক এই প্রকল্পের কাজ ২০২২ সালে

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *