করোনা-পরবর্তী ক্রিকেটে নিষিদ্ধ হচ্ছে লালা

ছবি: সংগৃহীত

ম্যাচ চলাকালে ক্রিকেট বল ঘষার নিয়মে বড় ধরনের পরিবর্তন আসছে। বোলাররা প্রায় সময় বলের উজ্জ্বলতা বাড়াতে মুখের লালা ব্যবহার করতেন। তবে এখন থেকে সেটা আর করতে পারবেন না। লালার মাধ্যমে করোনাভাইরাস ছড়াতে পারে- তাই ক্রিকেট বলে আর লালা ঘষা চলবে না। তবে আইসিসি’র ক্রিকেট কমিটি জানিয়েছে- লালা ঘষা নিষিদ্ধ হলেও শরীরের ঘাম বলে ঠিকই ব্যবহার করা যেতে পারে। কারণ হিসেবে ব্যাখ্যায় আইসিসির ক্রিকেট কমিটি বলছে- ঘামের সাহায্যে সাধারণত ভাইরাস ছড়ায় না।

আইসিসি’র ক্রিকেট কমিটি সোমবার বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে। ভারতের সাবেক অধিনায়ক অনিল কুম্বলের নেতৃত্বে আইসিসি’র ক্রিকেট কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। জুনে আইসিসি’র প্রধান নির্বাহীদের বৈঠকে এই সিদ্ধান্ত অনুমোদিত হলে এটি ক্রিকেটের নিয়মে পরিণত হবে।

আইসিসি’র ক্রিকেট কমিটির ভার্চুয়াল এই বৈঠকে সিরিজ চলাকালে আম্পায়ারদের নিয়োগ নিয়েও নতুন একটি মতামত দেওয়া হয়েছে। সামনের সিরিজ থেকে বিভিন্ন ফরম্যাটের ক্রিকেটে স্বাগতিক দেশের আম্পায়ারদেরও দায়িত্ব দিতে মতামত দিয়েছে ক্রিকেট কমিটি। ২০০২ সাল থেকে টেস্ট এবং ওয়ানডে ম্যাচে আইসিসি স্বাগতিক দেশের আম্পায়ারদের কোনো দায়িত্ব দিত না। ক্রিকেট কমিটির নতুন মতামত আইসিসি গ্রহণ করলে সামনের সিরিজ থেকে স্বাগতিক দেশের আম্পায়াররা টেস্ট এবং ওয়ানডেতেও ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করবেন।

করোনাভাইরাস মহামারীর কারণে এখন পুরো বিশ্বের ক্রিকেট স্থগিত। অনেকগুলো সিরিজ ও টুর্নামেন্ট কার্যত বাতিল হয়ে গেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *