কে হচ্ছে পরবর্তী জার্মান চ্যান্সেলর?

জার্মানির শাষন ব্যবস্থায় রদবদল হতে যাচ্ছে।নতুন চ্যান্সেলর হিসোবে বর্তমান জার্মান অর্থমন্ত্রী, মেরকেলের  সহকারী, সোশ্যাল ডেমোক্রেট পার্টি-এর একজন অন্যতম নেতা “উলফ শুলজ” এর নাম সম্ভাবনায় রেখেছেন খোদ মেরকেল নিজেই।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে জার্মানদের ভবিষ্যৎ  সম্ভাব্য নেতার নাম প্রকাশ করেন  চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল।

জোট সরকারে এক মতবিনিময়  সভায় গত মঙ্গলবার এই সিদ্ধান্ত  হয়। আগামী ২০২১ সালের নির্বাচনকে সামনে রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়।

এর মধ্যে দিয়ে ক্ষমতা হস্তান্তর করতে  যাচ্ছেন  দীর্ঘ  ১৫ বছরের চ্যান্সেলর হিসেবে দায়িত্বে  থাকা, বলিষ্ঠ ভাবে জার্মানকে একের পর এক বাঁধা মোকাবেলা করে , শক্ত হাতে  ইউরোপীয় ইউনিয়নকে পরিচালনা  করা , ইউরোপ এর  লৌহ মানবী খ্যাত, জার্মানদের মা “আঙ্গেলা মেরকেল”।

করোনা মোকাবেলায়  তার জনপ্রিয়তা  আবার শীর্ষে চলে আসা সত্ত্বেও, তিনি আর  চ্যান্সেলর হিসেবে  দায়িত্ব  গ্রহণ করতে রাজি নন। অবসর সময়টি তিনি তার  পরিবারের সাথে কাটাতে চান।

জার্মানির লওয়ার সাক্সনের একটি ছোট  শহর ওস্নাবুরখ জন্ম নেয়া শুলজ। ১৭ বছর বয়স থেকে রাজনীতিতে সক্রিয় অংশগ্রহণ, বাবার চাকরীর সুবাদে চলে আসেন হামবুর্গ। ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত হামবুর্গ এর মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৮ থেকে ভাইস চ্যান্সেলর হিসেবে মেরকেল সরকারে দায়িত্বে আছেন ।

করোনা কালীন সময় তার আর্থিক বাজেট খুবই প্রশংসিত এবং কার্যকরী হওয়ায় অর্থমন্ত্রী হিসেবে শুলজ বেশ সুনাম কুড়িয়েছেন।

এখন অপেক্ষার পালা জার্মানরা তাদের যোগ্য চ্যান্সেলর কাকে নির্বাচিত করবেন?

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *