ঘূর্ণিঝড় নিভার আঘাত হেনেছে তামিল নাড়ুতে

ঘূর্ণিঝড়
ঘূর্ণিঝড়
ছবি: সংগৃহিত

ভারতীয় উপকূলে প্রবল শক্তি নিয়ে বুধবার মধ্যরাতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় নিভার। বুধবার রাত ১১টার দিকে তামিলনাড়ুর মারাক্কানম ও পুদুচেরির মধ্যবর্তী অঞ্চলে তাণ্ডব শুরু করে ঝড়টি।

এখন পর্যন্ত রাজ্যের কয়েক লাখ মানুষকে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নিয়েছে তামিলনাড়ু সরকার।

আঘাত হানার তিন ঘণ্টায় এর কেন্দ্র পুদুচেরি অতিক্রম করে যাবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দফতর। সেই সময় বাতাসের গতিবেগ ছিল সর্বোচ্চ ১০০ থেকে ১১০ কিলোমিটার। খবর এনডিটিভির।

এর প্রভাবে বৃহস্পতিবার প্রবল বৃষ্টি হচ্ছে। ঘূর্ণিঝড় আঘাত হানার আগে থেকেই চেন্নাইসহ রাজ্যের একাধিক জেলায় শুরু হয় তীব্র বৃষ্টি। রাস্তাঘাট পানিতে ভরে গেছে। যানবাহনের সংখ্যাও খুবই কম। রাতের দিকে ঝড়ের তাণ্ডব বাড়ায় মানুষের মধ্যে আতঙ্ক দেখা দেয়।

রাজ্যের বিপর্যয় মোকাবেলা দফতরের মন্ত্রী আর বি উদয়কুমার জানিয়েছেন, বেশিরভাগ মানুষকে চেন্নাইয়ের দক্ষিণের নাগাপট্টিনম ও কাড্ডালোর জেলা থেকে সরিয়ে নেয়া হয়েছে।

ঘূর্ণিঝড়ের আগাম সতর্কতা হিসেবে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী বৃহস্পতিবার ১৩ জেলায় সরকারি ছুটি ঘোষণা করেছেন। পুদুচেরিতেও সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। শনিবার পর্যন্ত সব স্কুল বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

পরিস্থিতি মোকাবেলায় তামিলনাড়ু উপকূলে রণতরী আইএনএস জ্যোতি মোতায়েন করেছে নৌবাহিনী। খাবারসহ উদ্ধারকাজের বিভিন্ন সরঞ্জাম রাখা হয়েছে ওই জাহাজে।

আরও পড়ুন: করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু

তামিলনাড়ুর বাস পরিষেবা বন্ধ করে দেয়া হয়েছে। জরুরি পরিষেবার সঙ্গে যারা যুক্ত তাদের ছুটি বাতিল করা হয়েছে। কেন্দ্র থেকে সব রকমের সাহায্যের আশ্বাস দেয়া হয়েছে। ক্ষতির আশঙ্কায় চেন্নাই বিমানবন্দর বন্ধ রাখা হয়েছে।

এ ছাড়া চেন্নাইয়ের অধিকাংশ বড় সড়ক বন্ধ করে দেয়া হয়েছে। তামিলনাড়ু সরকারের পক্ষ জানানো হয়েছে, রাজ্যে ইতোমধ্যে ১৫০টি ত্রাণ শিবিরকে তৈরি রাখা হয়েছে। ১৪৪ ধারা জারি করা হয়েছে পুদুচেরিতে। এ সময়ে সব দোকান বন্ধ থাকবে। তবে দুধের দোকান, পেট্রলপাম্প খোলার অনুমতি দেয়া হয়েছে। বাতিল করা হয়েছে বিমানের ৪৯টি ফ্লাইট।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *