চবিতে করোনা-ল্যাব উদ্বোধন

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জীববিজ্ঞান অনুষদে করোনাভাইরাস শনাক্তকরণ ল্যাব উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ল্যাবটিতে দৈনিক সর্বোচ্চ ৫০০ নমুনা পরীক্ষা করা যাবে বলে আশা করা হচ্ছে।

সোমবার (১ জুন) বিকেল ৩টায় জীববিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে অনুষ্ঠিত উদ্বোধনী কর্মসূচিতে ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে শিক্ষামন্ত্রী এ ল্যাব উদ্বোধন করেন।

ভিডিও কনফারেন্সে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ওয়াসিকা আয়েশা খান, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মাহবুব হোসেন, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ অংশ নেন।

শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।
এ সময় চবি সিনেট ও সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্ট, বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালক, প্রক্টর, রেজিস্ট্রার, ল্যাবে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা মহামারি থেকে দেশবাসীকে রক্ষায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে প্রতিনিয়ত নির্দেশনা দিয়ে যাচ্ছেন এবং তিনি নিজেই বিষয়গুলো সুনিপুণভাবে মনিটরিং করছেন।
তিনি আরও বলেন, করোনাভাইরাস প্রতিরোধে বেশি বেশি নমুনা পরীক্ষার মাধ্যমে রোগী সনাক্তকরণ, রোগীর সংস্পর্শ নিরুপণ এবং শনাক্তকৃত রোগীকে যথাযথভাবে সেবা দেওয়ার লক্ষ্যে এ ল্যাব কার্যকরী ভূমিকা রাখবে।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, প্রধানমন্ত্রীর সার্বিক দিক-নির্দেশনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ও কোভিড-১৯ প্রতিরোধে কাজ করে যাচ্ছে। এ দুর্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ মহৎ উদ্যোগ করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ল্যাবটি প্রতিষ্ঠার ফলে চট্টগ্রামবাসী উপকৃত হবেন। পাশাপাশি কোভিড-১৯ সংক্রমণ রোধকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *