চিকিৎসার অধিকার লঙ্ঘিত হওয়ায় রিট করবে মানবাধিকার কমিশন

দেশের বিভিন্ন হাসপাতালে জনগণের চিকিৎসা পাওয়ার অধিকার ‘লঙ্ঘিত হওয়ায়’ উচ্চ আদালতে রিট দায়ের করবে জাতীয় মানবাধিকার কমিশন। রোববার কমিশনের এক অনলাইন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন কমিশনের জন সংযোগ কর্মকর্তা ফারহানা সাঈদ।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগমের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সার্বক্ষণিক সদস্য ড. কামাল উদ্দিন আহমেদ, অবৈতনিক সদস্য ড. নমিতা হালদার, এনডিসি, জেসমিন আরা বেগম, মিজানুর রহমান খান, চিংকিউ রোয়াজা।

সভায়  করোনার সময়ে জনগণ চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে মর্মে গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন সংবাদের বিষয়ে আলোচনা করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্প্রতি রেবেকা সুলতানা চৌধুরী এবং অতিরিক্ত সচিব গৌতম আইচ সরকার একাধিক হাসপাতালে ঘুরেও চিকিৎসা না পেয়ে মৃত্যুবরণ করেন। সবাই উক্ত ঘটনাসমূহের তীব্র নিন্দা জানান এবং স্বাস্থ্য সেবা নিশ্চিতে সরকারের নির্দেশনা এবং বারবার কমিশনের সুপারিশ প্রেরণ সত্ত্বেও কোনো কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তির উদাসীনতা এবং দায়িত্বহীনতার কারণে করোনা ব্যতীত অন্যান্য রোগে আক্রান্ত ব্যক্তিদের কেউ কেউ হাসপাতালে যাওয়ার পরেও চিকিৎসা সেবা না পেয়ে মৃত্যুবরণ করেন, যা মানবাধিকারের চরম লঙ্ঘন।

সভায় ‘দায়িত্বহীনতার কারণে’ চিকিৎসা সেবা নিশ্চিত না হওয়ায় কমিশন উচ্চ আদালতে রিট দায়ের করার সিদ্ধান্ত নেয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *