চুল থেকে তিন উপায়ে দূর করুন ডিমের কটু গন্ধ

ছবি: সংগৃহীত

চুলের যত্নে ডিম খুবই উপকারী একটি প্রাকৃতিক উপাদান। অন্যান্য বিভিন্ন উপাদানের সাথে ডিম মিশিয়ে প্যাক তৈরি করে চুলে ব্যবহার করা হয়। এতে করে চুল পড়ার হার কমে যায়, চুলের গোড়া শক্ত হয়, চুল দ্রুত বৃদ্ধি পায় এবং চুল তার প্রয়োজনীয় পুষ্টি পায়।

কিন্তু এতে করে সবচেয়ে বড় যে সমস্যাটি দেখা দেয় তা হল, চুলে ডিমের গন্ধ রয়ে যাওয়া। বেশিরভার ক্ষেত্রে শ্যাম্পু করার পরেও চুল থেকে ডিমের কটু গন্ধ পাওয়া যায়। এ সমস্যাটি থেকে নিস্তার পেতে কী করতে হবে জেনে রাখুন।

লেবুর রস ও পানি

লেবু একটি চমৎকার অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান, যা চুল থেকে ডিমের গন্ধকে দূর করার সঙ্গে মাথার ত্বকের চুলকানির প্রাদুর্ভাবও কমিয়ে আনবে। ব্যবহারের জন্য একটি লেবুর রস এক কাপ পানি প্রয়োজন হবে।

প্রথমে একটি পাত্রে লেবুর রস ও পানি একসাথে মিশিয়ে নিতে হবে। চুল শ্যাম্পুর সাহায্যে ধুয়ে এরপর লেবু-পানির মিশ্রণটি হাতের সাহায্যে চুলের গোড়ায় ঘষে ঘষে অ্যাপ্লাই করতে হবে। পুরো মাথায় মিশ্রণটি ব্যবহার শেষে ৫-১০ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে নিতে হবে।

দারুচিনি ও মধু

প্রাকৃতিক এই দুইটি উপাদানে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল ধর্ম মাথার ত্বক ও চুলের গোড়াকে পরিষ্কার করে চুল থেকে ডিমের বাজে গন্ধ দূর করে। পাশাপাশি উপাদান দুইটির মিশ্রণ চুলের বৃদ্ধিতেও অবদান রাখে। ব্যবহারের জন্য এক কাপ উষ্ণ পানি, আধা চা চামচ দারুচিনি গুঁড়া ও এক চা চামচ মধু প্রয়োজন হবে।

সকল উপাদান একসাথে মিশিয়ে শুষ্ক মাথার ত্বক ও চুলে ম্যাসাজ করতে হবে। পুরো চুলে অ্যাপ্লাই করে হয়ে গেলে ২০-৩০ মিনিট অপেক্ষা করে চুল শ্যাম্পুর সাহায্যে ধুয়ে নিতে হবে।

বেকিং সোডা

হাতের কাছে সবচেয়ে সহজলভ্য এই জিনিসটি চুলের বাজে গন্ধকে দূর করতে চমৎকার। ব্যবহারের জন্য এক টেবিল চামচ বেকিং সোডা তিন টেবিল চামচ পানিতে মিশিয়ে পেস্টের মত তৈরি করতে হবে। তৈরিকৃত বেকিং সোডার পেস্ট ব্যবহারের জন্য মাথার ত্বক ও চুল হালকা ভিজিয়ে নিতে হবে। এক্ষেত্রে স্প্রের সাহায্যে চুল ভিজিয়ে নিলে সবচেয়ে ভালো হবে। চুল ভেজানো শেষে পেস্টটি মাথার ত্বক ঘষে ঘষে অ্যাপ্লাই করতে হবে এবং পাঁচ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে সাধারণ পানিতে চুল ধুয়ে নিতে হবে, শ্যাম্পু করার প্রয়োজন নেই।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *