জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি শান্তিতে নোবেল পেয়েছে

শুক্রবার অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে। ক্ষুধামুক্ত বিশ্ব গড়ার লড়াইয়ে অনন্য ভূমিকার জন্য জাতিসংঘের অঙ্গ সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচিকে (ডব্লিউএফপি) এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

ইতোপূর্বে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জিমি কার্টার, পাকিস্তানের নারী অধিকার কর্মী মালালা ইউসুফজাই, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান, নেলসন ম্যান্ডেলা, মার্টিন  লুথার কিং জুনিয়র এ পুরস্কার পেয়েছিলেন। শুক্রবার নরওয়েজিয়ান নোবেল কমিটির এক সংবাদ সম্মেলনে ১০১তম নোবেল শান্তি পুরস্কারের জন্য ডব্লিউএফপি-র নাম ঘোষণা করা হয়। কার্যকর কোনও সংস্থা হিসেবে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)-ই শান্তিতে নোবেল বিজয়ী প্রথম কোনও সংস্থা নয়। এর আগে ইউরোপীয় ইউনিয়নও এ পুরস্কার পেয়েছিল।

ডব্লিউএফপি-র সদর দফতর রোমে অবস্থিত। এর ৮০টিরও বেশি শাখা রয়েছে দুনিয়াজুড়ে। এগুলোর মাধ্যমে বিশ্ব খাদ্য কর্মসূচি এমন সব মানুষকে সাহায্য করে যারা নিজেদের জন্য এবং পরিবারের জন্য যথেষ্ট পরিমাণ খাবার উৎপাদন কিংবা সংগ্রহ করতে অক্ষম। সংস্থাটি জাতিসংঘ উন্নয়ন গ্রুপের নির্বাহী কমিটির সদস্য। বিশ্ব খাদ্য কর্মসূচির নিজস্ব তথ্য অনুুুুযায়ী, সংস্থাটি প্রতি বছর ৭৫টি দেশে আট কোটি মানুষকে খাদ্য সহায়তা দান করে। এটি ক্ষুধা ও খাদ্য নিরাপত্তা নিয়ে কাজ করা বিশ্বের বৃহত্তম সংস্থা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *