জাতিসংঘের সাধারণ অধিবেশনে যাচ্ছেন না বিশ্ব নেতারা

ছবি: সংগৃহিত

করোনাভাইরাস পরিস্থিতির কারণে এ বছর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যাচ্ছেন না বিশ্ব নেতারা। ঐতিহ্যগতভাবে জাতিসংঘের সবচেয়ে হাই-প্রোফাইল এ অধিবেশন এবার প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে ভার্চুয়ালি।

বৃহস্পতিবার (২৩ জুলাই) জাতিসংঘ মুখপাত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ইউএন নিউজ।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে সাধারণ পরিষদের প্রেসিডেন্ট তিজ্জানী মুহাম্মদ-বন্দে’র মুখপাত্র রিম আবাজা জানান, এবারের অধিবেশনে বিশ্ব নেতাদের পূর্বে রেকর্ড করা ভাষণ অধিবেশনে সম্প্রচার করা হবে। জাতিসংঘ সাধারণ পরিষদের মূল মঞ্চ থেকে ভাষণ সম্প্রচার বা পাঠ করার সময় প্রত্যেক মিশনের একজন করে কূটনীতিক সরাসরি অধিবেশনে অংশ নিতে পারবেন।

এছাড়া বুধবার সাধারণ পরিষদের এক সিদ্ধান্তে বলা হয়, ‘প্রত্যেক সদস্য ও পর্যবেক্ষক রাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন তাদের রাষ্ট্র প্রধান, উপ-রাষ্ট্র প্রধান, যুবরাজ বা রাজকুমারী, সরকার প্রধান, মন্ত্রী বা প্রতিমন্ত্রীর রেকর্ড করা বিবৃতি জমা দিতে পারবেন, যেটি সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনের সাধারণ বিতর্ক চলাকালে সাধারণ পরিষদের হলে প্রদর্শন করা হবে।’

এর আগে, করোনা সংকটরে কারণে এ বছর সাধারণ অধিবেশনে বিশ্ব নেতাদের মিলিত হওয়া সম্ভব নাও হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *