কঠোর লকডাউনের জার্মানিঃ ফিকে হচ্ছে বড়দিনের উৎসব

জার্মানি

জার্মানিতে করোনা সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় মের্কেল সরকার নতুন করে কঠোর লকডাউনের ঘোষণা করেছে।

রবিবার (১৩ ডিসেম্বর) বার্লিনে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল করোনার বিষয়ে নতুন সিদ্ধান্তে পৌঁছেছেন, রাজ্য সরকারগুলোর প্রধানদের সাথে বৈঠকের পর এই ঘোষণা দেয়া হয়।

আগামী ১৬ ডিসেম্বর থেকে নতুন বছরের ১০ জানুয়ারী পর্যন্ত এই লকডাউন কার্যকর থাকবে।

লকডাউন-এ জুরুরি খাবার, নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান(ডিপার্টমেন্টাল স্টোর), ওষুধ বিক্রয়কেন্দ্র ছাড়া প্রায় সবকিছুই বন্ধ থাকবে।

এদিকে বড়দিনের উৎসব উপলক্ষে জার্মানিতে মাসজুড়ে চলছে কেনাকাটার ভিড়, এরই মধ্যে সরকার অনেকটা বাধ্য হয়েই এই লকডাউন জারি করেছে।

জার্মানির রোগ গবেষণা কেন্দ্র ‘রবার্ট কোঁখ ইনস্টিটিউট’ থেকে এক সপ্তাহ ধরে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার বৃদ্ধির খবর পাওয়া যাচ্ছে। যার ফলে দেশজুড়ে বেশ আতঙ্ক ছড়িয়ে পরেছে।

জার্মানির অর্থনীতিবিষয়ক মন্ত্রী “পিটার আল্টমায়ার” বলেছেন এটা আমাদের জন্য খুবই দুঃখজনক যে বড়দিনের এই সময় আমাদেরকে এরকম একটি কঠোর সিদ্ধান্ত নিতে হচ্ছে।

আরও পড়ুন: মেজর সিনহা হত্যা মামলার চার্জশিট আজ

তবে ২৪শে ডিসেম্বর থেকে ২৬শে ডিসেম্বর পর্যন্ত বড়দিনের উৎসব উপলক্ষে লকডাউন কিছুটা শিথিল থাকবে। বড়দিনের উৎসব জার্মানিদের কাছে একান্ত পারিবারিক উৎসব হওয়ায় সর্বোচ্চ ৪ জন করে দুটি পরিবার দেখা করতে পারবেন।

জার্মানিতে বসবাসরত নাগরিকদের সাথে কথা বলে জানা যায়, এটা খুবই দুঃখজনক কিন্তু সুরক্ষার কথা মাথায় রেখে তারা বড়দিনের উৎসব  বাসায় থেকে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে। এবং সকলে প্রার্থনা করবে যেন আগামী বছরটি  সবার জন্য শান্তি  এবং আনন্দ নিয়ে আসে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *