জার্মানিতে  সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

জার্মানিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। রবিবার (৯ আগষ্ট)  দক্ষিণ পশ্চিমের  শহর টিয়ার, যেখানে তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ ডিগ্রি সেলসিয়াস ,যা এই বছরের এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ।

প্রচণ্ড তাপদ্রাহে  জার্মানরা লেকের ধারে, নদীতে , সুমুদ্র সৈকতে , অনেকে সুমিং পুলে সাঁতার কেটে একটু স্বস্তির নিঃশ্বাস নিচ্ছেন।

জার্মানির  বিভিন্ন  শহরে তাপমাত্রার রেকর্ডে দেখা যায়, হামবুর্গ ৩৪, বার্লিন ৩৫ , ফ্রাঙ্কফুর্ট ৩৭.৫  এবং  মিউনিগে ৩৬.৫ ডিগ্রি।

ব্রেমেন এক জন নাগরিক রেবেকা মুলার (৬৫) এক সাক্ষাৎকারে উনি বলেন, উনার   জীবদ্দশায়  এইরকম  গরম কখনো দেখেন নি । উনি  আরও বলেন আমি যে নদীর ধারে বসে আছি , গত  ২০ বছর  আগেও এই নদীতে শীতে বরফে ঢেকে যেত  যা এখন দেখাই যায় না।

পরিবেশ বিশেষজ্ঞদের ধারনা  বৈশ্বিক  তাপমাত্রা বৃদ্ধিতে  এমন তাপদ্রাহের প্রভাব পড়েছে ঘটা ইউরোপ জুড়ে।

আবহাওয়াবিদরা বলছেন , আগামী সপ্তাহ নাগাদ তাপমাত্রা  কিছুটা কমতে পারে, তবে সেপ্টেম্বর এর আগে জার্মানরা শীতের কোন বাতাস  পাবে না বলে ধারনা করা হচ্ছে।

জার্মান স্বাস্থ্য অধিদপ্তর  এর মধ্যে  প্রচণ্ড তাপে জনজীবনের যে কোন পরিস্থিতে  এবং জন সঙ্গম এলাকাতে করোনা  ভাইরাস  মোকাবেলায়  বাপক নজরদারি করছে ।  সুমুদ্র সৈকত  গুলোতে,  নদীর তীরবর্তী এলাকাগুলোতে এবং  খোলা প্রাঙ্গণগুলোতে  পুলিশের  টহল বাড়ান হয়েছে।  অধিদপ্তর ইতিমধ্য একটি হট-লাইন নম্বর  চালু করেছে, যে কোন সেবা সহযোগিতা  যেন নাগরিকরা  দ্রুত পেতে পারে।

উল্লেখ্য অতিরিক্ত তাপমাত্রায় জার্মানদের মাঝে  হিট-স্ট্রোক পরিমাণ বেড়ে গিয়েছে গত  দুই সপ্তাহ যাবত।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *