জেলা হাসপাতালগুলো প্রস্তুত করা হবে:আসন্ন শীতে কোভিড মোকাবেলায় প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “আসন্ন শীতকালে কোভিড -১৯ আবার আঘাত হানতে পেলে জনগণকে স্বাস্থ্যসেবা সেবা প্রদানের জন্য আইসিইউ এবং অক্সিজেন সরবরাহের জন্য সরকার সমস্ত জেলা হাসপাতাল প্রস্তুত করছে”।

“গত শীতকালে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছিল। আসন্ন শীতে এটি আবার আঘাত হানতে পারে। এ বিষয়টি মাথায় রেখে আমরা প্রতিটি জেলা হাসপাতালে আইসিইউ স্থাপন ও অক্সিজেন সরবরাহ নিশ্চিতকরণ সহ সকল ধরণের চিকিৎসা সেবার ব্যবস্থা করছি।”

প্রধানমন্ত্রী গত ৮ই অক্টোবর কিশোরগঞ্জের ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম মহাসড়ক বা অল ওয়েদার রোড উদ্বোধন উপলক্ষে দেয়া ভাষণে একথা বলেন।

তিনি রাজধানীর গণ ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৯.৭৩ কিলোমিটার সড়কের উদ্বোধন করেন।

শেখ হাসিনা বলেন, কোভিড -১৯ মহামারীর প্রাদুর্ভাবের পরে সরকার প্রায় ২,০০০ ডাক্তার, ৩,০০০ নার্স এবং বেশ কয়েকটি স্বাস্থ্য প্রযুক্তিবিদ নিয়োগ করেছে।

তিনি বলেন, দেশে ভাইরাসের বিস্তার রোধে সরকার সব ধরণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, সরকার বিভিন্ন অঞ্চলে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে যাতে স্থানীয় জনগণ তাদের উৎপাদিত পণ্য প্রক্রিয়াজাত করে আর্থিক স্বচ্ছলতা অর্জন করতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, সরকার নেত্রকোনা-কিশোরগঞ্জ অঞ্চলে একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করছে।

“আমরা চাই যে সারা দেশের প্রতিটি বড় জেলায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হোক যাতে শিক্ষার্থীরা তাদের এলাকায় থেকে উচ্চতর শিক্ষা গ্রহণ করতে পারে।”

প্রধানমন্ত্রী ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে শিক্ষামূলক কার্যক্রম পরিচালনার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন কারণ কোভিড -১৯ দেশের শিক্ষার্থীদের একাডেমিক জীবনে বৈরি প্রভাব ফেলেছে।

শেখ হাসিনা বলেন, জাতীয় সংসদ অধিবেশন না থাকায় সংসদ টিভি শিক্ষার্থীদের লেখাপড়ায় নিবেদিত হয়েছে।

সড়ক সংযোগ সম্পর্কে শেখ হাসিনা বলেন, “সরকার সারাদেশে সড়ক যোগাযোগের বিকাশ, রেল নেটওয়ার্ক সম্প্রসারণ এবং নৌপথকে আরও সচল করে যোগাযোগ ব্যবস্থা আরও জোরদার করার প্রচেষ্টা করছে”।

তিনি রাস্তা নির্মাণের উদ্যোগ নেওয়ার জন্য রাষ্ট্রপতি আবদুল হামিদকে আন্তরিক ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী বলেন যে, কোভিড -১৯ পরিস্থিতির উন্নতি হলে তিনি রাস্তাটি ঘুরে দেখতে চান।

‘ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের সঙ্গে সড়ক যোগাযোগ স্থাপন হওয়ায় এ মহাসড়কটি নির্মাণের কারণে এ অঞ্চলের মানুষের দুর্ভোগ দূর হয়ে যাবে।’

এ অঞ্চলের মানুষ এখন নাসিরনগর বা ভৈরব হয়ে দ্রুত ঢাকা যাতায়াত করতে পারবেন উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা এই মহাসড়ক নির্মাণ করে একটি দুর্দান্ত যোগাযোগ ব্যবস্থা তৈরি করতে সক্ষম হয়েছি।’

৮৭৪.০৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই সড়কটি কিশোরগঞ্জের তিনটি উপজেলা- ইটনা, মিঠামইন ও অষ্টগ্রামকে সংযুক্ত করবে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস পরিচালিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

 

সূত্র:ইউএনবি
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *