জো বাইডেনকে ভোট দিতে অনুরোধ গ্রেটা থানবার্গের

জলবায়ু সুরক্ষা আন্দোলন কর্মী গ্রেটা থানবার্গ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনকে ভোট দিতে মার্কিন ভোটারদের অনুরোধ জানিয়েছেন। এছাড়া, যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে দেশটির পরিবেশ নিয়ে উদ্বিগ্ন ভোটারদের তাদের দাবি জোরালোভাবে তুলে ধরারও আহ্বান জানিয়েছেন তিনি ।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের প্রতিদ্বন্দ্বী। জলবায়ু পরিবর্তনের ঝুঁকিকে গুরুত্ব দেন না তিনি। গ্রেটাকে পছন্দ করেন না ট্রাম্প এবং তাকে নিয়ে নানা নেতিবাচক মন্তব্য করেন। অপরদিকে গ্রেটার সঙ্গে দেখা করেছেন ওবামা প্রশাসনের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় গ্রেটার এমন সাহসী লড়াইয়ের প্রতিশ্রুতি নিয়ে ব্যাপক প্রশংসাও করেছিলেন তিনি।

১৭ বছর বয়সী গ্রেটা টুইটবার্তায় লিখেছেন, জলবায়ু পরিবর্তন থেকে এটা অনেক দূরে। আপনারাও অনেকেই অন্যান্য প্রার্থীকে সমর্থন দিচ্ছেন। কিন্তু আমি বলছি যে, আর আপনারাও জানেন, ‘জঘন্য’। সংগঠিত হোন এবং বাইডেনকে ভোট দিন।’
২০১৮ সালের আগস্টে নিজ দেশের সংসদের সামনে পরিবেশ রক্ষার দাবিতে আন্দোলনে নামেন গ্রেটা থানবার্গ। এই আন্দোলনের নাম দেয়া হয় ‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’। সারাবিশ্বে তার প্রভাব পড়ে এবং তাকে দেখে অনুপ্রাণিত হয়ে রাস্তায় নামে স্কুল-কলেজের হাজারো শিক্ষার্থী। ফলশ্রুতিতে গত এপ্রিলে টাইম ম্যাগাজিনের প্রভাবশালী ১০০ জনের তালিকায় উঠে আসে গ্রেটার নাম। সুইডিশ এ কিশোরী হয়ে উঠেছেন পরিবেশ রক্ষায় বিশ্বের অন্যতম দাপুটে কণ্ঠস্বর। এ কারণে তাকে ইতোমধ্যে ‘নেক্সট জেনারেশন লিডার’ হিসেবে আখ্যা দিতে শুরু করেছেন অনেকে। ওই বছর, সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদে জলবায়ুবিষয়ক অধিবেশনে অংশ নেন গ্রেটা থানবার্গ।
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *