জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেলো চবি শিক্ষার্থীদের শুরু করা “এক টাকায় শিক্ষা”

ইয়াং বাংলা আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০’ এর জন্য মনোনীত হয়েছে শিক্ষায় উন্নয়নমূলক সামাজিক সংগঠন ‘এক টাকায় শিক্ষা ফাউন্ডেশন’। মঙ্গলবার চতুর্থ জয় বাংলা অ্যাওয়ার্ডে বিজয়ীদের নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

এবার অ্যাওয়ার্ডের জন্য ৬০০টির বেশি সংগঠনের আবেদন জমা পড়ে। এর মধ্যে এবার দুইটি ক্যাটাগরিতে মনোনীত শীর্ষ ৫০ টি সংগঠন হতে ৩০টি সংগঠন জয় বাংলা অ্যাওয়ার্ড পাচ্ছে। এর মধ্যে সামাজিক অন্তর্ভুক্তিমূলক ক্যাটাগরিতে সুবিধাবঞ্চিত এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ‘এক টাকায় শিক্ষা’ এ অ্যাওয়ার্ড পাচ্ছে।

২০১৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক টাকায় শিক্ষা ফাউন্ডেশন সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকেই সুবিধা বঞ্চিত পথশিশুদের এবং আর্থিক অসচ্ছলতার কারণে পড়াশোনা চালিয়ে যেতে অপারগ শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের পথকে মসৃণ করার কাজ করছে। শিক্ষা গ্রহণের অধিকার আদায়ে বিভিন্ন সময় বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে সংগঠনটি। শিক্ষার আলো থেকে বঞ্চিত, শিক্ষার অভাবে যারা তাদের দক্ষতা ও সৃজনশীলতা বিকাশের সুযোগ পায় না তাদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে কাজ করছে ‘১ টাকায় শিক্ষা ফাউন্ডেশন’। ফাউন্ডেশনের প্রত্যেক সদস্যের দেওয়া দৈনিক ১ টাকা অনুদানে নিশ্চিত হচ্ছে পিছিয়ে থাকা দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম। আর এভাবেই এসব সুবিধাবঞ্চিত শিশু এবং পিছিয়ে পড়া শিক্ষার্থীদের সুশিক্ষা লাভে অগ্রাধিকার দিয়ে বিনামূল্যে শিক্ষা প্রদান করার মাধ্যমে আলোকিত সমাজ গঠনের কাজ করে যাচ্ছে সংগঠনটি।

কথা হয় সংগঠনের প্রতিষ্ঠাতা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. রিজুয়ানের সঙ্গে। তিনি বলেন, সর্বপ্রথম আমরা যখন ষোলশহরে কাজ শুরু করি। আস্তে আস্তে ষোলশহর ছাড়াও আরও অনেক জায়গায় কাজ শুরু করি। টিম মেম্বার বাড়লে চট্টগ্রামের বাইরের কয়েকটি জেলায় আমাদের কার্যক্রম চলে। যেসব স্কুলে আমরা ক্যাম্পেইন করেছি তাদের সবাইকে বলে এসেছি- আজ থেকে তোমাদের কারও টাকার অভাবে পড়াশোনা বন্ধ হবে না। টাকার অভাবে কারও পড়ালেখা বন্ধ হলে সেখানে ছুটে যাচ্ছেন আমাদের টিম মেম্বাররা। ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ প্রাপ্তি আমাদের সবার প্রচেষ্টাকে উৎসাহিত করবে। এ অর্জনে এক টাকায় শিক্ষা ফাউন্ডেশন এর সঙ্গে জড়িত সবার প্রতি কৃতজ্ঞতা। আগামী দিনেও আমাদের কার্যক্রমে সহযোগিতা অব্যাহত থাকবে এমনটা প্রত্যাশা। আমরা চেষ্টা করে যাচ্ছি এমন একটি সংগঠন হিসেবে দাঁড়াতে, যে সংগঠনের মাধ্যমে আমরা আমাদের সমাজের সব মানুষকে একত্র করে তাদের সহযোগিতার মাধ্যমে সবার মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে পারবো।

উল্লেখ্য, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) তত্ত্বাবধানে ২০১৪ সালের নভেম্বরে যাত্রা শুরু করে ‘ইয়াং বাংলা’। সেই থেকে প্রতি বছর সমাজ ও মানুষের কল্যাণে কাজ করে যাওয়া যুব উদ্যোক্তা ও সংগঠনকে অনুপ্রাণিত করতে প্রাতিষ্ঠানিক পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ প্রদান করা হচ্ছে। ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশ ও সমাজে অনবদ্য ভূমিকা রাখা ১৩০টি যুব সংগঠনকে সম্মাননা প্রদান করেছে ‘ইয়াং বাংলা’।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *