দোটানায় ২০২০ এইচএসসি পরীক্ষা, রেজাল্ট নিয়ে দুশ্চিন্তায় শিক্ষার্থীরা

বর্তমানে সারাবিশ্বে চলছে মহামারি করোনা মোকাবেলা করার অভিযান, পিছিয়ে নেই বাংলাদেশও। এই পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত হচ্ছে জাতীয় জীবন, ঠিক তেমনি ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের শিক্ষা ব্যবস্থা এই নিয়ে দুশ্চিন্তায় রয়েছে আগামী প্রজন্ম।

ছবি: সংগৃহিত

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) এইচএসসি ও সমমান পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম এবং অন্যান্য সদস্যদের উপস্থিতিতে একটি অনলাইন সভা অনুষ্ঠিত হয়েছে।

এস এম আমিরুল ইসলাম জানান, করোনা পরিস্থিতির মধ্যে সকল প্রকার স্বাস্থ্যবিধি এবং নিরাপত্তার বিষয়গুলোকে অনুসরণ করেই পরীক্ষার আয়োজন করা হবে। শিক্ষা মন্ত্রাণালয়ের নির্দেশ পেলেই আমরা পরীক্ষার যাবতীয় কার্যক্রম শুরু করব। সভায় এইচএসসি পরীক্ষা সম্পূর্ণ করতে তিনটি প্রস্তাব তৈরি করা হয়েছে একটি হচ্ছে -স্বাস্থ্যবিধি মেনে মৌলিক বিষয়গুলোর উপর স্বল্পপরিসর পরীক্ষা নেওয়া হবে যদি তা সম্ভব না হয় তবে শিক্ষার্থীদের জেএসসি ,এসএসসি এবং কলেজের প্রথম বর্ষের ফলাফল যা ছিল তা মূল্যায়ন করে পরীক্ষার ফলাফল ঘোষণা দেওয়া যেতে পারে। তবে এখন পর্যন্ত সে রকম কোনো সিদ্ধান্ত না নেওয়ায় চূড়ান্ত করা হয়নি।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গিয়েছে যে , আগামী মার্চ মাস পর্যন্ত এই পরীক্ষার জন্য অপেক্ষার প্রস্তাবও তৈরি করা হতে পারে।

তবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুত্বপূর্ণ মতামত এবং করোনা বিষয়ক জাতীয় কারিগর কমিটির পরামর্শক কমিটির সুপারিশ ও শিক্ষা মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের উপর নির্ভর করে এবং সকল শিক্ষার্থীদের শারীরিক সুরক্ষা এবং নিরাপত্তা ব্যবস্থার উপর বিবেচনা করেই এইচএসসি পরীক্ষার আয়োজন করা হবে বলে আশ্বাস দেন বলে জানা গেছে।

 

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *