পিছিয়ে যেতে পারে জি-7 সম্মেলন

জি-7 রাষ্ট্রগোষ্ঠীর শীর্ষ সম্মেলন সেপ্টেম্বর পর্যন্ত পিছিয়ে দিতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই সম্মেলনে ভারত, রাশিয়া, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াকে আমন্ত্রণ জানাতে চান তিনি।

আজ ফ্লরিডা থেকে ওয়াশিংটনে ফেরার পথে ট্রাম্প সাংবাদিকদের বলেন, সম্মেলন পিছিয়ে দিতে চাই। কারণ আমি মনে করি জি-7 গোষ্ঠী পুরোনো হয়ে গিয়েছে। বর্তমান বিশ্বের সঠিক প্রতিনিধিত্ব করা ওই গোষ্ঠীর পক্ষে সম্ভব নয়।

জি-7 গোষ্ঠীতে রয়েছে বিশ্বের সবচেয়ে উন্নত অর্থনীতি হিসেবে পরিচিত আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জাপান, জার্মানি, ইটালি ও কানাডা। সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নও যোগ দেয়। করোনা মহামারির ফলে মার্চে আমেরিকায় জি-7 শীর্ষ সম্মেলন করার সিদ্ধান্ত খারিজ করেন ট্রাম্প। কিন্তু সম্প্রতি এই বিষয়ে উদ্যোগী হয়ে জুলাই মাসে সম্মেলন করার সিদ্ধান্ত নেন তিনি। মহামারির মধ্যেও যে আমেরিকা তালাবন্দি অবস্থা থেকে বেরিয়ে আসছে, তা প্রমাণ করতেও ট্রাম্প এই পদক্ষেপ করতে চেয়েছিলেন বলে মনে করেন কূটনীতিকেরা। জুলাইয়ে সম্মেলনে যোগ দিতে রাজি হন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। কিন্তু কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান, স্বাস্থ্য-সুরক্ষা সংক্রান্ত অনেক প্রশ্ন রয়েছে। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলও সম্মেলনে যোগ দিতে অস্বীকার করেন।

আমেরিকা জি-7 গোষ্ঠীর সদস্যের সংখ্যা স্থায়ীভাবে বাড়াতে চায় কি না তা স্পষ্ট করেননি ট্রাম্প। তাঁর মুখপাত্র অ্যালিসা ফারা জানান, সম্মেলনে চিন নিয়ে আলোচনা চাইছেন মার্কিন প্রেসিডেন্ট। করোনা মহামারি নিয়ে চিনকে লাগাতার আক্রমণ করছেন মার্কিন প্রেসিডেন্ট। সম্প্রতি হংকংয়ে নয়া সুরক্ষা আইন কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে বেজিং। পাল্টা পদক্ষেপ হিসেবে বাণিজ্যের ক্ষেত্রে হংকংকে দেওয়া বিশেষ মর্যাদা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প। এদিকে, হোয়াইট হাউস বলেছে, দুর্নীতি বন্ধ হলে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফেরার কথা বিবেচনা করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *