পূর্ব রাজাবাজার লকডাউন, মাঠে নেমেছে সেনাবাহিনী

ঢাকার পূর্ব রাজাবাজারে লকডাউন বাস্তবায়নে বেসামরিক প্রশাসনকে সহযোগিতা করতে মাঠে নেমেছেন সেনাবাহিনীর সদস্যরা। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতেই এই উদ্যোগ। মঙ্গলবার মধ্যরাত ১২টা থেকে ঢাকার প্রথম এলাকা হিসেবে সেখানে পরীক্ষামূলকভাবে পুরোদমে লকডাউন কার্যকর করার তৎপরতা শুরু হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, এই লকডাউন নিশ্চিতকল্পে স্থানীয় প্রশাসন ও পুলিশ সদস্যদের পাশাপাশি সেনাসদস্যরাও উক্ত এলাকায় মাঠ পর্যায়ে কাজ করবেন। এজন্য উক্ত এলাকায় সেনা টহল বৃদ্ধি করা হয়েছে। সেনাসদস্যরা স্থানীয় প্রশাসন ও পুলিশ বাহিনীর সঙ্গে সমন্বয় করে লকডাউন নিশ্চিত করতে প্রয়োজনীয় সকল পদক্ষপ গ্রহণ করবেন। লকডাউন করার বিষয়টি নিশ্চিত করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের স্থানীয় ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর ফরিদুর রহমান ইরান বলেন, লকডাউনের ফলে এখন এই এলাকা থেকে কেউ বের হতে পারবেন না এবং কাউকে প্রবেশ করতেও দেওয়া হবে না।

প্রাথমিকভাবে লকডাউন চলবে ১৪ দিন। ফলে সেখানে প্রায় ৪০ থেকে ৫০ হাজার মানুষকে ঘরবন্দি হয়ে থাকতে হবে। এলাকাটিতে অন্তত ৩১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। লকডাউন নিশ্চিত করতে স্থানীয় প্রশাসন ও পুলিশ সদস্যের পাশাপাশি সেনাসদস্যরাও কাজ করছেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) গতকাল এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। পূর্ব রাজাবাজার এলাকাটি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ২৭ নম্বর ওয়ার্ডে পড়েছে। বিজ্ঞপ্তিতে আইএসপিআর জানায়, পূর্ব রাজাবাজার এলাকায় রাত থেকে পরীক্ষামূলক লকডাউন শুরু হচ্ছে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এই লকডাউন নিশ্চিত করতে স্থানীয় প্রশাসন ও পুলিশ সদস্যদের পাশাপাশি সেনা সদস্যরা মাঠে কাজ করবে। এজন্য সেনা টহল জোরদার করা হয়েছে।

সেনাসদস্যরা স্থানীয় প্রশাসন ও পুলিশের সাথে প্রয়োজনীয় সমন্বয় করে লকডাউন নিশ্চিত করতে প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করবে। গতরাতে রাজাবাজার এলাকায় গিয়ে দেখা যায়, পূর্ব রাজাবাজার মসজিদ গলির শেষ মাথায় বাঁশ ও কাঠ দিয়ে সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। সেখানে লেখা আছে- করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্য বিভাগ কর্তৃক পরীক্ষামূলক রেড জোন চিহ্নিত করে পূর্ব রাজাবাজার এলাকা লকডাউন ঘোষণা করা হয়েছে। প্রবেশ নিষেধ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *