প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভর্তি ও ন্যায্য হারে কোটা সংরক্ষণে বিশ্ববিদ্যালয়সমূহের প্রতি ইউজিসি’র অনুরোধ

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সমূহে প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভর্তি এবং ন্যায্য হারে কোটা সংরক্ষণে, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ বাস্তবায়নে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

ছবি : সংগৃহীত

 

প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভর্তি ও ন্যায্য হারে কোটা সংরক্ষণের বিষয়ে ইউজিসি’র যুগ্ম সচিব জাফর আহম্মদ জাহাঙ্গীর স্বাক্ষরিত পত্র ৩ রা নভেম্বর ২০২০ তারিখে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালের অক্টোবর মাসে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার প্রতিষ্ঠা ও সুরক্ষা নিশ্চিতকরণে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এর গেজেট প্রকাশিত হয়েছিল। এই আইনের ৯ এর জ ও ট ধারায় মেধার ভিত্তিতে ভর্তির ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে প্রতিবন্ধী ব্যক্তির জন্য ন্যায্য ও কার্যকরভাবে কোটা সংরক্ষণ এবং প্রতিবন্ধিতার ধরন অনুযায়ী চাহিদার ভিন্নতা বিবেচনাপ্রসূত তাদের সক্ষমতা নির্ধারণপূর্বক পাঠ্যক্রম প্রণয়নের কথা বলা হয়েছে।

এছাড়া, সমাজ কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক ২০২০ সালের জানুয়ারি মাসে ইউজিসি চেয়ারম্যানকে লেখা এক পত্রে উল্লেখ করা হয় যে, প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষিত করে মূলধারায় সম্পৃক্ত করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের বিষয়টির সাথে বিভিন্ন মন্ত্রণালয় জড়িত। কাজেই প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার্থে বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের করণীয় অনেক কাজ রয়েছে। বিশ্ববিদ্যালয়সমূহে প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য ন্যায্য হারে কোটা সংরক্ষণসহ ভর্তির যাবতীয় নিয়ম-কানুন অপ্রতিবন্ধী শিক্ষার্থীদের থেকে শিথিল করা, উচ্চ মাধ্যমিক বা এ-লেভেল পাশ করা প্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে মেধার ভিত্তিতে ভর্তি হওয়ার সুযোগ সৃষ্টি করা, বর্তমান প্রতিবন্ধী-বান্ধব সরকারের অঙ্গীকার গুলি বাস্তবায়নের উদ্দেশ্য ইউজিসি চেয়ারম্যান-এর সহযোগিতা প্রত্যাশা করে।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থী আফিয়া কবির আনিলা, তথ্য অধিকার (তথ্য প্রাপ্তি সংক্রান্ত) বিধিমালার বিধি-৩ অনুসারে সংশ্লিষ্ট বিষয়ে তথ্য চেয়ে গত সেপ্টেম্বর মাসে ইউজিসি’র দায়িত্ব প্রাপ্ত তথ্য কর্মকতার কাছে আবেদন করেন।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *