প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে ভারত-যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন সামরিক চুক্তি করেছে ভারত। নতুন এই সামরিক চুক্তির আওতায় দেশ দুটি একে অপরের স্যাটেলাইট ও মানচিত্রের স্পর্শকাতর তথ্য ভাগাভাগি করবে। এই ধরণের স্যাটেলাইট তথ্য ক্ষেপণাস্ত্র, ড্রোন এবং অন্যান্য পূর্ব নির্ধারিত লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হয়। এনডিটিভির খবর অনুযায়ী, মঙ্গলবার ভারতের দিল্লিতে এক বৈঠকের পর এই চুক্তির ঘোষণা দেওয়া হয়।

ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার বৈঠক করেছেন।অপরদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দিল্লিতে এসব বৈঠকের পর দুই দেশের মধ্যে প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেওয়া হয়।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, সার্বভৌমত্ব ও স্বাধীনতা রক্ষায় যুক্তরাষ্ট্র সব সময় ভারতের পাশে থাকবে। দুই দশক ধরে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক ক্রমাগত উন্নত হয়েছে বস্তুগত, মাত্রাগত এবং তাৎপর্যগত দিক দিয়ে। এভাবেই আলোচনার মাধ্যমে দেশ দুটি জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে আরো নিবিড়ভাবে যুক্ত হতে পারবে।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, ভারত ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক শক্তিশালী করার মানেই হলো এই অঞ্চলে চীনের প্রভাব মোকাবিলা করা। বেসিক এক্সচেঞ্জ অ্যান্ড কোঅপারেশন এগ্রিমেন্ট অন জিওপ্যাটিয়াল কো-অপারেশন (বিইসিএ) নামের এই চুক্তি যুক্তরাষ্ট্র তাদের অল্প কয়েকটি ঘনিষ্ঠ সহযোগীর সঙ্গে স্বাক্ষর করেছে। এই চুক্তির ফলে, ভারত সামরিক পদক্ষেপের জন্য গুরুত্বপূর্ণ স্পর্শকাতর জিওপ্যাটিয়াল (সুনির্দিষ্ট স্থান সংক্রান্ত) ও অ্যারোনটিক্যাল (বিমানচালনা সংক্রান্ত) তথ্য পাবে। এছাড়াও দেশ দুটি পারমাণবিক শক্তি, মৃত্তিকা বিজ্ঞান এবং বিকল্প ওষুধ সংক্রান্ত আরো কিছু চুক্তি স্বাক্ষর করেছে। তবে এসব চুক্তির মধ্যে সবথেকে  গুরুত্বপূর্ণ চুক্তি বিইসিএ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *