বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৮০ লাখ ছাড়িয়েছে

করোনা

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৮০ লাখ ছাড়িয়ে গেছে। আক্রান্তের এ সংখ্যার অর্ধেকেরও বেশি ইউরোপ ও যুক্তরাষ্ট্রে।

সোমবার গ্রীনিচ মান সময় ২২০০ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে এএফপি একথা জানায়।

গত বছরের শেষের দিকে চীনের উহান নগরীতে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা বেড়ে এ পর্যন্ত ৪ লাখ ৩৫ হাজার ১৭৬ জনে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৮০ লাখ ২০২ জনে দাঁড়িয়েছে। কোভিড-১৯ ভাইরাসে অধিকাংশের ঘটেছে ইউরোপের দেশগুলোতে।

ইউরোপে করোনায় ১ লাখ ৮৮ হাজার ৮৫ জনের মৃত্যু এবং ২৪ লাখ ১৭ হাজার ৯০২ জন আক্রান্ত হয়েছে।
এএফপি’র পরিসংখ্যান অনুযায়ী, একক দেশ হিসেবে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে¦ কোভিড-১৯ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ১৬ হাজার ৮১ জনে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে ২১ লাখ ১০ হাজার ১৮২ জনে দাঁড়িয়েছে।

গত ১০ মে’র পর থেকে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। এদিকে গত ৮ দিনে নতুন করে প্রায় ১০ লাখ মানুষ কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য থেকে এএফপি’র সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে। কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরইম করোনা পরীক্ষা করছে।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *