বিশ বছর পর স্বেচ্ছাশ্রমে হলো এক কিলোমিটার রাস্তা

ছবি: মর্নিং নিউজ বিডি

লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার সানিয়াজান নদীবেষ্টিত ফকিরপাড়া ইউনিয়নের রমনীগঞ্জ ও দালালপাড়া এলাকার দুই গ্রামের সংযোগ সড়কের প্রায় এক কিলোমিটার রাস্তা স্বেচ্ছাশ্রমে মেরামত করেছে এলাকাবাসী। এই রাস্তা নির্মাণের ফলে প্রায় ২০ বছর পর নদীপারের অসহায় মানুষদের চলাচলের একটি স্থায়ী স্বপ্ন বাস্তবায়িত হলো।

জানা গেছে, উপজেলার সানিয়াজান বাজারের উত্তর-পূর্ব দিকে সুইস গেট থেকে দক্ষিণ দালালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত প্রায় এক কিলোমিটার রাস্তা গত ছয়দিনেই এলাকাবাসী নিজেরাই স্বেচ্ছাশ্রমে মেরামত করেছে।

এতে সানিয়াজান নদীবেষ্টিত প্রায় ৫০০ পরিবারের চলাচলের একটি রাস্তা তৈরি হলো। সরকারি অনুদান ছাড়াই ওই এলাকার ৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সম্পাদক ও পল্লিচিকিৎসক ফরহাদ হোসেনের প্রচেষ্টায় ঐক্যবদ্ধ হয়ে এই উদ্যোগ নিয়েছে এলাকার লোকজন।

ওই এলাকাবাসী অভিযোগ করে বলেন, গত ২০ বছরে চেয়ারম্যান ও মেম্বারগণ এই এলাকায় শুধু ভোট নিয়ে গেছেন, আর কোনো দিন আসেননি, তাই এই এলাকার কোনো উন্নয়নও হয়নি।

এলাকার বিশিষ্ট ব্যবসায়ী সামছুল হক বলেন, এলাকার প্রায় পাঁচ শতাধিক মানুষের যাতায়াতের একমাত্র রাস্তা গত বিশ বছরে অনেক অনুরোধের পরও মেরামত করেননি স্থানীয় প্রতিনিধিরা। গত কয়েকদিনে রাস্তা মেরামতের জন্য আমার নিজস্ব দুটি ট্রাক্টর দিয়ে মাটি পরিবহণে সহায়তা করছি।

ফকিরপাড়া ৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সম্পাদক ও পল্লিচিকিৎসক ফরহাদ হোসেন বলেন, ২০ বছর কষ্টের পরও কেউ এগিয়ে না আসায় আজ নিজ উদ্যোগে রাস্তা তৈরি করলাম। এখন চলাচলে খুব সুবিধা হবে।

হাতিবান্ধা উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ফেরদৌস আহম্মেদ বলেন, এলাকাবাসী নিজেরাই স্বেচ্ছায় রাস্তা মেরামত করেছে বিষয়টি শুনেছি। চলতি বছরেই নতুন প্রকল্পের মাধ্যমে আরও ভালোভাবে রাস্তাটি সম্পন্ন করা হবে।

এ বিষয়ে ফকিরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম জানান, আমি বিষয়টা জেনেছি, বাকি কাজটুকুর ক্ষেত্রে ইএসডিও’র স্বপ্ন প্রকল্পের মাধ্যমে রাস্তাটি উচু করা হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *