বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে কাঁচামাল আমদানি শুরু

করোনার কারণে গত ২২ মার্চ থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে সব ধরনের পণ্য আমদানি-রফতানি বন্ধ হয়ে যায়। পরবর্তীতে লকডাউন শিথিল হলে গত ৭ জুন সড়কপথে সাধারণ পণ্যের আমদানি শুরু হলেও খাদ্যদ্রব্য জাতীয় পণ্যের আমদানি  বন্ধ ছিল।

লকডাউন থাকায় বেনাপোল- পেট্রাপোল বন্দর দিয়ে স্থলপথে দীর্ঘ দিন ধরে খাদ্যদ্রব্য জাতীয় কাঁচামাল আমদানি বন্ধ থাকার পর পুনরায় শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুন) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে সড়ক পথে ৩৯ ট্রাক কাঁচামাল বেনাপোল স্থলবন্দরে প্রবেশ করেছে। আমদানি হওয়া পণ্যের মধ্যে রয়েছে পেঁয়াজ, ডালিম, পান পাতা ও মাছ। এদিকে বন্দর চালু হওয়ায় সরকারের রাজস্ব আয় বৃদ্ধির পাশাপাশি ব্যবসায়ীদের মধ্যেও স্বস্তি ফিরেছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা নাসিদুল হক জানান, প্রায় তিন মাস পর স্থলপথে ভারত থেকে ৩৯ ট্রাক খাদ্যদ্রব্য জাতীয় পণ্য আমদানি হয়েছে। তবে খুব দ্রুত আগের মতো আমদানি-রফতানি স্বাভাবিক হবে।

বেনাপোল বন্দরের উপ- পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বলেন, ধীরে ধীরে বন্দরে আমদানি বাণিজ্য স্বাভাবিক হচ্ছে। স্থলপথে কাঁচামাল আমদানি শুরু হওয়ায় ব্যবসায়ীদের মধ্যেও স্বস্তি ফিরেছে। দ্রুত যাতে তারা পণ্য খালাস করে নিতে পারেন তার জন্য সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *