মহামারি শেষে নাটক-সিনেমার গল্প কিংবা ভাষাও বদলে যাবে: অ্যান্ডি আদনান

 

বর্তমান সময়ের গুণী নাট্যনির্মাতা ও মিউজিক ভিডিও নির্মাতা অ্যান্ডি আদনান। কোভিড-১৯ তার জীবন ও চিন্তা ভাবনায় এনেছে পরিবর্তন। ঘরে বসে কি করছেন এবং ভবিষ্যতের নাটক ও বিনোদন ইন্ডাস্ট্রির হালচাল নিয়ে মর্নিং নিউজ বিডি’র বিনোদন প্রতিবেদক রুহুল আমিনের সাথে কথা বলেন অ্যান্ডি আদনান –

প্রশ্ন: এই চলমান বৈশ্বিক সংকটে নিজেকে কেমন রাখছেন?

খুব কঠিন একটা সময় পাড় করছি আমরা, সন্দেহ নেই। কিন্তু চেষ্টা করছি সবকিছুকে পজিটিভলি নিতে। কিন্তু সত্যি বলতে, এত মৃত্যু আর নিতে পারছি না। সবসময় উদ্বেগ কাজ করছে নিজের ভিতরে।

প্রশ্ন: কোভিড-১৯ বিনোদন মিডিয়ার জন্য কতটা ক্ষতি করতে পারছে বলে আপনি মনে করছেন?

ভয়াবহ। আমি খুব শংকিত সামনের দিনগুলো নিয়ে। করোনা পরবর্তী দিনগুলোতে একটা অর্থনৈতিক মন্দা ধেয়ে আসছে এটা আমরা বুঝতে পারছি। আর সেটার প্রভাব বিনোদন ইন্ডাস্ট্রিতেও পড়বে অবশ্যই।

প্রশ্ন: আমরা দেখছি সম্প্রতি একটা ব্যাপার, স্যোশাল মিডিয়াসহ গণমাধ্যমগুলোতেও মানহীন কনটেন্ট নিয়ে কথা হচ্ছিল……

এটা ঠিক যে নাটকে আমাদের যে স্বর্ণযুগ ছিল কিছুদিন আগেও, এখন আর সেটা নেই। কিন্তু আমি আবারও বলবো সেই বাজেটের কথাই। এখন একটা নাটক বানাতে যে অর্থ দেয়া হয়, কিছু গল্প হয়তো বলা সম্ভব কিন্তু বেশিরভাগ সময়ে মানের ব্যাপারে আপোষ করতেই হয়। আর এই কারণেই নাটকগুলো দর্শকের আকর্ষন ধরে রাখতে পারছে না। কিন্তু আমি আশাবাদী মানুষ, এই মহামারি কেটে গেলে অনেক নিয়মের বদল আসবে। পরিবর্তন আসবেই, ইনশাল্লাহ।

প্রশ্ন:  আপনি কি বলছেন, চলমান সংকট শেষে নাটকের মানের পরিবর্তন আসবে……

অবশ্যই আসবে। ঘরে বসে অনেকে যেমন অফিস করছেন, আমরা চাইলেই ঘরে বসে অনেক কনটেন্ট বানাতে পারি। সেক্ষেত্রে গল্পগুলোও সেরকমই হবে। আমরা আসলে কেউই জানি না ঘুমোট পৃথিবীতে কবে আবার প্রাণ ফিরে পাবে। একটা লম্বা পথ হয়তো পাড়ি দিতে হবে। আর তাই নাটক সিনেমার গল্প কিংবা ভাষাও বদলে যাবে অনেক।

প্রশ্ন: এর আগে আপনার তৈরী মিউজিক ভিডিও, নাটক দর্শক গ্রহণ করেছে এবং প্রশংসাও কুড়িয়েছে। তবে আপনি কনটেন্ট খুব কম বানাচ্ছেন বলে অভিযোগ আছে…

হাহাহা… এটা ঠিক, শেষ কিছুদিন কম কাজ করেছি। এর বড় কারণ আমার গল্প আর বাজেটের সমন্বয় ঠিকমত হচ্ছিলো না। আমি যে গল্প বলতে চাই, সেটার জন্য যে অর্থ দরকার সেটা পাচ্ছিলাম না। আমার মনে হয়, আমার মতো অনেক নাট্য নির্মাতাই এই সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে। যাহোক সামনে বেশ কিছু দারুণ কাজের পরিকল্পনা চলছে।

প্রশ্ন:  সামনে কি কি ভাবছেন?

এই ইদ-উল ফিতরের জন্য ৩ টি নাটক বানানোর পরিকল্পনা ছিল। করোনা পরিস্থিতির জন্য যেহেতু কিছু হচ্ছে না, অন্যভাবে কিছু করার কথা ভাবছি। এই যেমন- আমি ঘরে বসেই ৫ টি ছোট গল্প নির্মাণ করতে চাচ্ছি। ইদের পরপরই লকডাউনে আটকে পড়া কিছু মানুষের ভিন্ন ৫ টি গল্পে সল্প দৈর্ঘ্য চলচ্চিত্র বানাচ্ছি।

প্রশ্ন: ভবিষ্যতের অ্যান্ডি আদনানকে  আমরা কিভাবে দেখবো?

ভবিষ্যতের কথা সময়ই বলতে পারে যে কোথায় আমি দাঁড়াবো। কিন্তু অবশ্যই সিনেমা বানাবো যদি বেঁচে যাই এই মহামারিতে। কোয়ারেন্টাইনে বসে আমি আমার প্রথম চলচ্চিত্রের স্ক্রিপ্ট লেখা শুরু করে দিয়েছি। তাছাড়াও ভবিষ্যতের পৃথিবীতে বদলে যাবে আমাদের চিন্তাধারাও। আমি আশাবাদী।

ধন্যবাদ আপনাকে…

আপনাকেও ধন্যবাদ… আপনার আগামী দিনের নতুন কাজের জন্য শুভকামনা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *