মিরোস্লাভ ক্লোজে বায়ার্নের নতুন সহকারী কোচ

বায়ার্ন মিউনিখের সহকারী কোচ জার্মান কিংবদন্তি মিরোস্লাভ ক্লোজে। (ছবি: ইন্টারনেট)

গত দুই মৌসুম ধরে বায়ার্নের যুব দলের কোচের দায়িত্ব পালন করেছেন। এবার আগামী মৌসুমে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের সহকারী কোচের পদে নিযুক্ত হলেন জার্মান কিংবদন্তি মিরোস্লাভ ক্লোজে। বৃহস্পতিবার দেশের জার্সি গায়ে সর্বাধিক গোল করা এই ফুটবলারকে ক্লাবের সিনিয়র দলের সহকারী কোচের পদে নিযুক্ত করলো বাভারিয়ানরা।

২০১৬ সালে ২০০৭-১১ বায়ার্ন মিউনিখের হয়ে ৯৮ ম্যাচে ২৪ গোল করা এই তারকা স্ট্রাইকার পেশাদার ফুটবল থেকে অবসর গ্রহণ করেন। এরপর বায়ার্নের হয়ে জিতেছেন একাধিক ট্রফি। তারপর বুটজোড়া তুলে রাখলেও ফুটবল কোচ হিসেবে পরবর্তীতে ক্যারিয়ার শুরু করেন তিনি। যার প্রথম ধাপ হিসেবে ২০১৮ বায়ার্নের যুব দলের প্রধান কোচ হিসেবে কাজ শুরু করেন। দুই মৌসুম সাফল্যের সঙ্গে অতিবাহিত করার পর এবার লেওয়ানদোস্কিদের সহকারী কোচ হিসেবে নতুন চ্যালেঞ্জ গ্রহণ করলেন ক্লোজে।

আসন্ন মৌসুমে প্রধান কোচ হান্সি ফ্লিককে সহযোগিতা করবেন আন্তর্জাতিক কেরিয়ারে ৭১ গোল করা এই স্ট্রাইকার। নয়া দায়িত্ব প্রসঙ্গে ক্লোজে জানান, ‘কোচ হিসেবে এটা আমার পরবর্তী পদক্ষেপ’।

২০১৪ বিশ্বজয়ী জার্মান দলের সহকারী কোচের পদে ছিলেন হান্সি ফ্লিক। সেক্ষেত্রে ফুটবলার ক্লোজেকে খুব কাছ থেকে দেখেছেন বর্তমান বায়ার্ন দলের হেড কোচ।

ফ্লিকের সঙ্গে কোচিং যুগলবন্দি প্রসঙ্গে ক্লোজে জানান, ‘জাতীয় দলের সময় থেকে আমরা একে-অপরকে খুব ভালোভাবে চিনি। ব্যক্তিগত ভাবে এবং পেশাদার হিসেবেও আমরা একে অপরকে খুব বিশ্বাস করি’।

সবমিলিয়ে বায়ার্নের সিনিয়র দলে দেশের সর্বকালের সর্বোচ্চ গোলস্কোরারের সঙ্গে ফ্লিকের জুটি দারুণ জমবে বলেই মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *