মের্কেল এর দিকে তাকিয়ে ইউরোপ

অ্যাঙ্গেলা মের্কেল। ছবি: সংগৃহিত

জার্মানির সফলতম চ্যান্সেলর এবং বিশ্ব রাজনীতির অন্যতম নেতা অ্যাঙ্গেলা মের্কেলের দিকে তাকিয়ে আছে ইউরোপের দেশগুলো।

গত ১ জুলাই থেকে ইউরোপিয়ান কাউন্সিলের  সভাপতির দায়িত্ব পেয়েছে জার্মানি। প্রতি ৬ মাস পর পর ইউরোপিয়ান কাউন্সিলের সভাপতির এই পদের রদবদল হয়। তারই ধারাবাহিকতায় এবার মের্কেল বসবেন এই চেয়ারে। পুরো ইউরোপ তাকিয়ে আছে এই লৌহ মানবীর  দিকে।

করোনা মোকাবেলায়  মের্কেলের সাহসী পদক্ষেপ এবং দূরদর্শী সিদ্ধান্ত শুধু জার্মানিতে নয়, প্রশংসা কুড়িয়েছে সারা বিশ্বে। এখন দেখার বিষয় পুরো ইউরোপের করোনা মোকাবেলায় মের্কেলের পদক্ষেপ কি হতে পারে।

স্পেন ,ইতালি, ফ্রান্স, জার্মানিসহ বেশ কিছু দেশ করোনার আক্রমণে টাল মাটাল সময় পার করছে তাদের অর্থনীতি পুনরুদ্ধারে । অন্যদিকে ব্রেক্সিট  নিয়ে ব্রিটিশদের সাথে সমঝোতা এখনো বাকি। সবকিছু মিলিয়ে ইইউ-এর ভবিষ্যৎ পদক্ষেপই হবে তাদের অর্থনৈতিক চালিকা শক্তি।

যেমনটি হয়েছিল ২০০৭ সালে প্রথম মহিলা জার্মান চ্যান্সেলর হিসেবে যখন ইইউ এর সভাপতির চেয়ারে বসেছিলেন মের্কেল। ইউরোপকে তুলে এনেছিলেন এক ভঙ্গুর অর্থনীতির কিনারা থেকে।

আরও পড়ুন: বিশ্বে ৫ বছরে ২০ শতাংশ ই-বর্জ্য বৃদ্ধি পেয়েছে : জাতিসংঘ

মের্কেল কি এবারও  পারবে করোনা  মোকাবেলা করে ইউরোপকে একটি  শক্তিশালি  অর্থনৈতিক জোট হিসেবে বিশ্বের দরবারে তুলে আনতে।  তার পানেই চেয়ে আছে ইইউ-ভুক্ত রাষ্ট্রগুলোর জনগণ। তবে আগামীদিনের জন্য মের্কেলকে শুভকামনাও জানিয়েছেন ইউরোপের জনগণ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *